Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগরে ট্রলার ডুবি: ২ দালাল গ্রেফতার


১১ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪৭

ঢাকা: সেন্টমার্টিন দ্বীপের অদূরে বঙ্গপোসাগরে ট্রলার ডুবিতে নিখোঁজ রোহিঙ্গাদের উদ্ধারে এখনো অভিযান চালাচ্ছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ড সদস্যরা। এ ঘটনায় বোটে থাকা দুই দালালকে আটক করেছে কোস্ট গার্ড।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর মিডিয়া কর্মকর্তা কমান্ডার এম হামিদুল ইসলাম সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। আটক দুই দালালের নাম নূর আলম ও সৈয়দ আলম।

উদ্ধার অভিযানের সর্বশেষ তথ্য দিয়ে হামিদুল ইসলাম বলেন, কোস্ট গার্ড সবশেষ ৭৩ জনকে উদ্ধার করেছে। এর মধ্যে পুরুষ ২৪ জন ও নারী ৪৬ জন। আরও তিনটি শিশুও ছিল ওই বোটে। আর উদ্ধার করা ২৪ জন দালালের মধ্যে দু’জন দালাল। জিজ্ঞাসাবাদ শেষে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কোস্ট গার্ডের এই মিডিয়া কর্মকর্তা জানান, জীবিত উদ্ধারদের সবাইকে টেকনাফ থানায় হস্তান্তর করা হয়েছে। এছাড়া নিহত ১৫ জনের মরদেহ টেকনাফে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ৫২ জন। তাদের উদ্ধারে নৌবাহিনী ও কোস্ট গার্ড উদ্ধার অভিযান চালাচ্ছে।

কমান্ডার হামিদুল ইসলাম বলেন, সোমবার (১০ ফেব্রুয়ারি) গভীর রাতে মূলত পাঁচটি ছোট ছোট বোটে করে মোট ১৩৮ জন রোহিঙ্গা মালয়েশিয়ার পথে রওনা হয়। মধ্য সাগরে যাওয়ার পর দালাল চক্র তাদেরকে একটি বড় বোটে তুলে নেয়। মঙ্গলবার ভোরের দিকে সেটি ডুবে যায়।

এদিকে, সাগরে রোহিঙ্গাদের বহনকারী আরও একটি বোট ডুবির তথ্য জানা যাচ্ছিল। তবে কোস্ট গার্ড জানিয়েছে, সেটি মূলত ছোট বোটগুলোর একটি।

বাংলাদেশের পাশে জাতিসংঘ

এদিকে, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, ট্রলার ডুবির ঘটনায় বঙ্গোপসাগরে উদ্ধার অভিযান ও সংশ্লিষ্ট কার্যক্রমে বাংলাদেশের পাশে রয়েছে সংস্থাটি। জাতিসংঘের শরণার্থী সংস্থাও (ইউএনএইচসিআর) সহযোগিতা করছে।

বিবৃতিতে বলা হয়, আইওএম, ইউএনএইচসিআর এবং জাতিসংঘের সব সংস্থা ও অন্যান্য বেসরকারি সংস্থা (এনজিও) এই ঘটনায় গভীরভাবে দুঃখিত। আমরা সরকারের পাশে থেকে উদ্ধার হওয়া ব্যক্তিদের খাদ্য, আশ্রয়, চিকিৎসা বা যেকোনো সহায়তায় এগিয়ে আসতে প্রস্তুত আছি।

ট্রলার ডুবি দালাল আটক বঙ্গোপসাগর রোহিঙ্গাবাহী ট্রলার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর