Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড় কেটে অর্থদণ্ডে ঠিকাদার, ৩ নির্দেশদাতার বিরুদ্ধে মামলা


১১ ফেব্রুয়ারি ২০২০ ২০:৫১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে পাহাড় কেটে স্থাপনার নির্মাণের অভিযোগে একটি ঠিকাদার প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাহাড় কাটার নির্দেশদাতা তিন জনের বিরুদ্ধে পরিবেশ অধিদফতরে মামলা দায়ের করে তাদের শুনানিতে ডাকা হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর খুলশী থানার পশ্চিম খুলশী এলাকায় ‘খুলশী গার্ডেন ভিউ হাউজিং সোসাইটিতে’ এই জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর যৌথভাবে এই অভিযান চালায়। জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম এবং পরিবেশ অধিদফতরের পক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন চন্দ্র রায় এই অভিযানে নেতৃত্ব দেন।

তৌহিদুল ইসলাম সারাবাংলাকে জানান, অভিযানে পাহাড় কাটার সময় হাতেনাতে সাত শ্রমিককে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে তারা জানান, তারা জনৈক হাসান আলী কন্ট্রাক্টরের মালিকানাধীন মেসার্স এনায়েত এন্টারপ্রাইজের নিযুক্ত শ্রমিক। হাসান জাহিদুল ইসলাম, অশ্রু চৌধুরী ও মো. মহিবুল্লাহ নামে তিন জন প্রতিষ্ঠানটিকে পাহাড় কেটে রাস্তা, সীমানা দেওয়াল, ডেইরি ফার্ম ও বসত ভিটা নির্মাণের আদেশ দিয়েছে। এসময় বিএস জরিপ অনুযায়ী ২১২ ও ২১৩ দাগের প্রায় ৫ দশমিক ৬০ একর পাহাড় কাটার প্রমাণ দেখতে পান কর্মকর্তারা।

প্রাথমিক অনুসন্ধানে অভিযান দলের কর্মকর্তারা জানতে পারেন, যে জায়গায় পাহাড় কাটা হয়েছে এর মালিকানা জেলা প্রশাসনের। এ নিয়ে চট্টগ্রামের তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতে একটি মামলা বিচারাধীন আছে। মামলা নিষ্পত্তির আগেই পাহাড়ি সেই ভূমিতে অনুপ্রবেশ করে পাহাড় কেটে ফেলায় আদালত অবমাননার একটি অভিযোগও দেওয়া হচ্ছে নির্দেশদাতা তিন জনের বিরুদ্ধে।

এদিকে, বিরোধপূর্ণ সেই জমিতে বিদ্যুৎ সংযোগ দেওয়ার প্রমাণও পেয়েছেন অভিযান দলের সদস্যরা। তবে পিডিবির সংশ্লিষ্ট জোনের কর্মকর্তারা জেলা প্রশাসনকে জানিয়েছেন, ভিন্ন ঠিকানা ব্যবহার করে বিদ্যুৎ সংযোগ নেওয়া হয়েছিল। পরে হাসান জাহিদুল ও অশ্রু চৌধুরী বিধি বহির্ভূতভাবে বিদ্যুতের মিটার স্থানান্তর করেছেন। অভিযানে সেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দু’টি মিটার জব্দ করা হয়েছে।

এছাড়া পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক সেলিনা আক্তার নির্দেশদাতা তিন জনের বিরুদ্ধে মামলা দায়ের করে তাদের বুধবার কার্যালয়ে হাজিরের নির্দেশ দিয়েছেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন চন্দ্র রায় ঠিকাদার প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

সহকারী কমিশনার তৌহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘হাসান জাহিদুল ও অশ্রু চৌধুরীর বিরুদ্ধে এর আগেও পাহাড় কাটার অভিযোগে দুইবার মামলা হয়েছিল। তারা একই এলাকায় আরও পাহাড় কেটেছে। নির্দেশদাতা ও ঠিকাদারের সন্ধান পাওয়ায়  আটক শ্রমিকদের পরে ছেড়ে দেওয়া হয়েছে।’

অভিযান অর্থদণ্ড জরিমানা পরিবেশ অধিদফতর পাহাড় কাটা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর