Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানের মতো দূর্যোগ সহনীয় হবে বাংলাদেশ


১২ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৩৬

ঢাকা: জাপানের মতো দূর্যোগ সহনীয় হবে বাংলাদেশ। শহর, গ্রাম সব জায়গায় দূর্যোগ সহনীয় করার জন্য সব চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রানমন্ত্রী ডা. এনামুর রহমান।

বুধবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মহাখালীতে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সম্মেলন কক্ষে এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, আগামী ৫০ বছরের মধ্যে জাপানের মতো বাংলাদেশও একটি ভুমিকম্প সহনীয় দেশ হবে। এজন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আজকের এই প্রশিক্ষণ তার একটি বহিঃপ্রকাশ। এতে বিশ্ব ব্যাংক ও জাইকা অর্থ সহায়তা দেবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের ৬৮ হাজার গ্রামের দূর্যোগ প্রবণ জনগোষ্ঠীর প্রতি ১০ জনের মধ্যে একটি করে দূর্যোগ সহনীয় ঘর দেওয়া হবে। এর মধ্যে আগে টিনের চালের পরিবর্তে ছাদ দেওয়া হবে। এই ঘরের মধ্যে ছোট্ট একটি ড্রয়িং ও ডাইনিং রুমও থাকবে। এরইমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমতি দিয়ে বলেছেন, খুব দ্রুত এসব ঘর নির্মাণ শুরু করতে। আমরা শিগগিরই এ কাজ শুরু করব।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল বলেন, এই প্রশিক্ষণের আওতায় আরবান পর্যায়ের মোট ১২০০ জন প্রশিক্ষণ পাবে। তার মধ্যে ৭০০ লোক প্রথমবার প্রশিক্ষণ পাবে। ফায়ার সার্ভিস, রাজউক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা উত্তর সিটি করপোরেশন ও সিলেট সিটি করপোরেশনের কর্মকর্তা ও কর্মচারী প্রশিক্ষণ পাবেন।

দূর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. মোহসীন বলেন, দূর্যোগ মোকাবেলায় আমরা কাজ শুরু করেছি। এই প্রশিক্ষণের আওতায় যে ৭০০ জন প্রশিক্ষণ পাবে তারা বাংলাদেশের সম্পদ হবে। কারণ তারা যেকোনো দূর্যোগ মোকাবিলায় সংকট সমাধান করবে এবং অধিক দক্ষতার সঙ্গে কাজ করবে।

প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে বিশ্বব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি স্বর্ণা কাজী বলেন, বাংলাদেশ যাতে দূর্যোগ সহনীয় হয় সেজন্য বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর