Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগামী মে-তেই জেরুজালেমে সরছে মার্কিন দূতাবাস


২৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:১১

আন্তর্জাতিক ডেস্ক 

আসছে মে মাস থেকেই ইসরায়েলের জেরুজালেমে কার্যক্রম শুরু করবে মার্কিন দূতাবাস।  স্থানীয় সময় শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এই খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, জেরুজালেমে নতুন মার্কিন দূতাবাস ২০১৮ সালের মে মাসের মধ্যে সরিয়ে নেওয়া হবে। ওই মাসেই ইসরায়েল তাদের স্বাধীনতার ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করবে বলেও জানানো হয়েছে। অবশ্য জেরুজালেমের কোথায় দূতাবাসটি স্থাপন করা হবে তা এখনো জানানো হয়নি।

এদিকে, যুক্তরাষ্ট্রের বিবৃতির বরাতে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করার সিদ্ধান্তটি একটি ঐতিহাসিক পদক্ষেপ।

এর আগে গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছিলেন, তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস ২০১৯ সালে সরিয়ে নেওয়া হবে। আর এখন দূতাবাস ২০১৮ সালের মে মাসের মধ্যে সরিয়ে নেওয়ার ঘোষণা এলো।

এই ঘোষণার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ দিয়েছেন ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রী ইসরায়েল কাটজ। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘এর চেয়ে বড় কোনও বড় উপহার নেই! এটি সময়োপযোগী এবং সঠিক পদক্ষেপ। ধন্যবাদ বন্ধু!’

অন্যদিকে এ ঘোষণার প্রতিবাদে ফিলিস্তিনসহ বিশ্বব্যাপী সমালোচনা ও প্রতিবাদের ঝড় বয়ে যায়। একজন জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এটি আরবদের একটি উস্কানি এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।’ প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন সেক্রেটারি জেনারেল সায়েব ইরেকট বলেন, ‘এই সিদ্ধান্ত কার্যকর হলে ফিলিস্তিন ও ইসরাইল দুই রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনা বাতিল হয়ে যাবে।’

বিজ্ঞাপন

১৯৪৮ সালের ১৪ মে ইসরায়েল তার স্বাধীনতা ঘোষণা করেছিল।  এরপর ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা অঞ্চলটি অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে।

প্রতি বছর ১৫ মে ইসরায়েল রাষ্ট্রের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। অন্যদিকে এই দিনটিকে প্রতি বছর নাকাবা বা বিপর্যয় দিবস হিসেবে পালন করেন ফিলিস্তিনিরা। কারণ এইদিনে ইসরায়েলকে রাষ্ট্র সৃষ্টিতে সহায়তার পর  ১৯৪৭ থেকে ১৯৪৯ সাল পর্যন্ত ১ দশমিক ৯  মিলিয়ন জনসংখ্যার মধ্যে কমপক্ষে সাড়ে সাত লাখ ফিলিস্তিনিকে প্যালেস্টাইনে তাদের বাড়ি থেকে বহিষ্কার করা হয়েছিল।

সারাবাংলা/টিএম/এসবি

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর