Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাছ-মিষ্টান্নে জমেছে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা


১২ ফেব্রুয়ারি ২০২০ ২১:৫০

বগুড়া: প্রতি বছরের মতো এবারও বগুড়ায় আয়োজন করা হয়েছে পোড়াদহ মেলার। মেলাকে ঘিরে বেশ কয়েকদিন ধরেই দর্শনার্থীতে মুখরিত পোড়াদহের ইছামতি নদীতীরের কয়েকটি গ্রাম। মাঘ মাসের শেষ বুধবারে (১২ ফেব্রুয়ারি) মেলা বসলেও দুই-তিন দিন আগেই থেকেই শুরু হয় উৎসব।

বিখ্যাত এই পোড়াদহ মেলা মূলত ‘সন্ন্যাসীর মেলা’ হিসেবে যাত্রা করে, তবে কালের বিবর্তনে এটি এখন হয়েছে মাছের মেলা। এবারের মেলায় সবচেয়ে বড় আকর্ষণ ছিল ৭০ কেজি ওজনের বাঘাইড় মাছ। এত বড় মাছের একক ক্রেতা না পাওয়ায় ১৬ শ টাকা কেজি দরে বিক্রি হয়ে মাছটি। বিক্রেতা সাইফুল ইসলাম মাছের মূল্য পেয়েছেন ১ লাখ ১২ হাজার টাকা। এছাড়াও যমুনা নদী থেকে আনা ৬৫.৪২ ও ৩৪ কেজি ওজনের দুটি বাঘাইড় মাছও সবার নজর কাড়ে।

মেলায় বোয়াল মাছের দাম ছিল কেজি প্রতি ১৫ শ টাকা। নদীর বড়বড় কাতলা বিক্রি হয়েছে ১ হাজার টাকা কেজিতে। এছাড়া, আইড় মাছ ১৪-১৫’শ টাকায় বিক্রি হয়েছে। রুই ৭শ টাকা, চিতল ১২শ টাকা, নদীর পাঙ্গাস ১ হাজার টাকা কেজিতে ক্রেতারা কিনতে পেরেছেন। তবে এবার মাছের রাজা ইলিশ মেলায় উঠেনি।

মাছ আকৃতির মিষ্টিও ছিল মেলার অন্যতম আকর্ষণ। ১০ কেজি ওজনের মাছ আকৃতির মিষ্টি বানিয়েছেন ব্যবসায়ী ও কারিগর আব্দুল লতিফ। মেলায় ১ হাজার মণ মিষ্টি তুলে শোরগোল ফেলেছেন মহিষাবান এলাকার মিষ্টি ব্যবসায়ী বাদশা। ভালো মিষ্টির দাম চাওয়া হচ্ছে কেজি প্রতি ৪ শ টাকা।

এছাড়াও মেলায় গরুর মাংস, বড়ই, কাঠ ও স্টিলের ফার্নিচার, কসমেটিকসহ বিভিন্ন দ্রব্যসামগ্রী বিক্রি হয়েছে। মেলায় শিশুদের জন্যও নাগোরদোলা, চরকি এবং মোটরসাইকেল খেলাসহ বিভিন্ন বিনোদনের আয়োজন ছিল।

পোড়াদহ মেলা একদিনের হলেও স্থানীয়ভাবে সপ্তাহব্যাপী উৎসব লেগে থাকে। মেলা উপলক্ষে প্রতিটি বাড়িতে আত্মীয় স্বজনরা এসে জড়ো হয়। চারিদিকে উৎসব-উৎসব অবস্থা বিরাজ করে। মূল মেলার পরদিন বৃহস্পতিবার একই স্থানে এবং আশেপাশের গ্রামে গ্রামে চলে ছোট আকারের বউ মেলা।

গাবতলী মডেল থানার ওসি সাবের আহমেদ রেজা মেলার ব্যবস্থাপনা সম্পর্কে বলেন, পোড়াদহ মেলাটি সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। মেলা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

পোড়াদহ মেলা বগুড়া মাছের মেলা


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর