Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোরেলের উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর


১২ ফেব্রুয়ারি ২০২০ ২৩:১৪

সংসদ ভবন থেকে: আগামী বছরের ১৬ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন হবে বলে সংসদে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে। ৩১ জানুয়ারি পর্যন্ত এ প্রকল্পে সার্বিক গড় অগ্রগতি ৪০ দশমিক ৩৬ শতাংশ। ২০২১ সালের ১৬ ডিসেম্বর এই মেট্রোরেল উদ্বোধন হবে।

বিজ্ঞাপন

বুধবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য অসীম কুমার উকিলের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। এসময় তিনি আরও জানান, ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ও ১৬ স্টেশনের আধুনিক এই মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম।

মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আধুনিক গণপরিবহন ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে ঢাকা মহানগরী ও আশপাশের এলাকার যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে শতভাগ সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় ছয়টি ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) বা মেট্রোরেলের সমন্বয়ে মোট ১২৮ দশমিক ৭৪১ কিলোমিটার দীর্ঘ উড়াল সেতু নির্মাণের কর্মপরিকল্পনা-২০৩০ গ্রহণ করা হয়েছে। এ কর্মপরিকল্পনা অনুসরণে প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৬৭ দশমিক ৯৭ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৩৫ দশমিক ৯৯ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপোতে ইক্যুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ২৫ দশমিক ২৫ শতাংশ। এরই মধ্যে ৯ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে।

বিজ্ঞাপন

দ্বিতীয় পদ্মাসেতু

সরকারি দলের সদস্য বেনজির আহমেদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, আরিচা-পাটুরিয়া অংশে দ্বিতীয় পদ্মাসেতু নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। এ সেতু নির্মাণে পিডিপিপি নীতিগতভাবে অনুমোদন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২০১৮ সালে ৩০ মে অনুষ্ঠিত প্রাইভেট-পাবলিক পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের বোর্ড সভায় দ্বিতীয় পদ্মাসেতু নির্মাণের বিষয়ে আলোচনা হয়। সেখানে নির্মাণাধীন পদ্মা সেতুর কাজ শেষ হলে দ্বিতীয় পদ্মা সেতুর কাজ শুরু করা যেতে পারে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী দ্বিতীয় পদ্মাসেতুর কাজ শুরু হবে বলে আশা করা যায়।

ওবায়দুল কাদের মেট্রোরেল মেট্রোরেল উদ্বোধন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর