Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯০ ভাগ রোহিঙ্গাকে তাড়িয়ে দিয়েছে মিয়ানমার সেনাবাহিনী


২৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:৪১

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে গত এক বছরে শতকরা ৯০ ভাগ রোহিঙ্গা মুসলিমকে মিয়ানমার থেকে তাড়িয়ে প্রতিবেশি বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য করেছে দেশটির সরকার। সরকার ও বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার দেওয়া তথ্যের ভিত্তিতে মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতির এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর আগস্টের সংঘাত শুরু হওয়ার আগেও সেখানে ৭ লাখ ৬৭ হাজার ৩৮ জন রোহিঙ্গা মুসলিম বাস করতো। বর্তমানে সেখানে মাত্র ৭৯ হাজার রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠি বসবাস করছে। বাকিরা প্রতিবেশি বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

 

গত বছরের আগস্ট মাসের ঘটনার পর সেনাবাহিনী রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলের মাংডু, বুথিডং ও রেথিডং অঞ্চলের রোহিঙ্গা মুসলিমদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, নির্বিচারে হত্যা ও নারীদের ধর্ষণের ফলে তারা বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়।

ওই তিনটি শহরের সাধারণ প্রশাসনিক বিভাগের (জিএডি) করা ২০১৭ সালের অক্টোবর মাসের পরিসংখ্যানের সঙ্গে হালনাগান তথ্য প্রদান করেছে দ্য ইরাতবি। সাধারণ প্রশাসনিক বিভাগ, যেটি মিয়ানমারের সেনাবাহিনীর অধিনে কাজ করে।

 

জিএডির প্রতিবেদনে রাখাইন অথবা মুসলিম গ্রামবাসী বলে উল্লেখ করা হয়নি। শুধু গ্রামবাসীদের মোট সংখ্যা হিসেব করা হয়েছে। তাদের হিসেব অনুযায়ী মাংডু, বুথিডং ও রেথিডং অঞ্চলে তিন শ ৬৪ জন গ্রামবাসী ছিলেন। তাদের মধ্যে ২৭২ জন মুসলমান।

 

সারাবাংলা/এমআই

 

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর