Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নার্সিংকে গণমুখী ও কর্মমুখী পেশা হিসেবে স্বীকৃতি সময়ের দাবি


২৪ ফেব্রুয়ারি ২০১৮ ২০:০৮

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোগীদের মানসম্মত ও উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য গুণগত নার্সিং সেবা অত্যন্ত জরুরি। এ জন্য মানসম্মত ও আধুনিক নার্সিং শিক্ষা অপরিহার্য। অপরদিকে, নার্সিং পেশাকে একটি গণমুখী ও কর্মমুখী পেশা হিসেবে স্বীকৃতি দেওয়া এখন সময়ের দাবি। যথাযথ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং একটি অত্যাবশ্যকীয় জরুরি সেবা। রোগীদের উন্নত সেবাদান করতে হলে নার্সিং শিক্ষা সার্ভিসের উপর গবেষণা একান্ত প্রয়োজন।

বিজ্ঞাপন

শনিবার ‘বাংলাদেশ নার্সিং শিক্ষা ও সার্ভিসে গবেষণার গুরুত্ব’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ শিকদার বলেন, বাংলাদেশের গণমানুষের জন্য নার্সিং শিক্ষা ও সার্ভিসের উন্নত মান নিশ্চিত করার জন্য গবেষণার মাধ্যমে নার্সিং সার্ভিস ও শিক্ষার সমস্যাগুলো নিরুপণ করা, সমাধানের উপায়সমূহ খুঁজে বের করা এবং তা বাস্তবায়নের মাধ্যমে নার্সিংকে একটি গণমুখী পেশা হিসেবে স্বীকৃতি আনতে এই সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অপরদিকে, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার সুরাইয়া বেগম বলেন, নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকের ঘাটতি রয়েছে। তাই কাজের জায়গায় যে সব বিষয়গুলো কার্যকরি হবে সে সব কর্মমুখী প্রশিক্ষণের দক্ষতা বাড়াতে হবে।

নার্সিং শিক্ষা সার্ভিসের সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, রোগীদের মানসম্মত সেবা দেওয়ার ক্ষেত্রে অসমর্থতা। নার্সিং শিক্ষার্থীদের ক্লিনিক্যাল প্রশিক্ষণের জন্য হাতে কলমে কাজ শেখানোর আগ্রহের অভাব রয়েছে। এ জন্য নার্সিং শিক্ষক স্বল্পতা এবং মানসিকতা প্রতিবন্ধকতা হয়ে রয়েছে। আর তাই ক্লিনিক্যাল ও কমিউনিটি প্রাকটিস করাতে হবে। নার্সিং প্রশাসক ও শিক্ষকদের ক্ষমতায়ন করতে হবে। নার্সিং শিক্ষা ও সেবা কার্যক্রম পরিদর্শনের জন্য উপযুক্ত জনবল নিয়োগ। তাদের কাজের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

একই সঙ্গে সরকারি এবং বেসরকারি নার্সিং প্রতিষ্ঠানগুলোর মধ্যে সাম্যতা, পাবলিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল এবং স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মধ্যে পারস্পরিক সমন্বয়, সহযোগিতা ও সাম্যতা আনতে হবে।

সারাবাংলা/ জেএ/এমএইচ/এমআই

বাংলাদেশ নার্সিং শিক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর