Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এভারেস্টের আবর্জনা পরিষ্কারে সেনাবাহিনী, শেরপাদের ক্ষোভ


১৫ ফেব্রুয়ারি ২০২০ ১০:৪২

মাউন্ট এভারেস্টে সেনাবাহিনী নামিয়ে ৭৭ হাজার পাউন্ড আবর্জনা পরিষ্কারের যে উদ্যোগ নিয়েছে নেপাল সরকার তার কঠোর সমালোচনা করেছে সে দেশের শেরপা গাইডদের একটি শীর্ষ সংগঠন।

এ বিষয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নেপালের প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনীর সদস্যদের পক্ষে এভারেস্টের শীর্ষ থেকে সম্পূর্ণরূপে আবর্জনা ও পর্বতারোহীদের মৃতদেহগুলো পরিষ্কার করা সম্ভব না। এটা শুধু শেরপাদের পক্ষেই সম্ভব।

সর্বোচ্চ সংখ্যকবার এভারেস্ট শীর্ষে পৌঁছানো কামি রিতা শেরপা বিবিসিকে জানিয়েছেন, সেনাবাহিনী শুধু পর্বতের নিচের দিকের আবর্জনা সংগ্রহ করতে পারবে, অধিক উচ্চতায় পৌঁছানো তাদের পক্ষে সম্ভব না। এ কাজের দায়িত্ব দেওয়া উচিত ছিল শেরপাদের যারা সেখানে পৌঁছাতে পারবে।

তিন আরও বলেন, ‘উপযুক্ত পারিশ্রমিক দিলে শেরপারা কাজটি করতে পারতো।’

নেপালের সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, এভারেস্ট থেকে আবর্জনা পরিষ্কারের জন্য সাড়ে ৭ মিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে, নেপালি রূপিতে যার পরিমাণ ৮৬০ মিলিয়ন।

এছাড়া ২১ বার এভারেস্ট শীর্ষে পা রাখা পূর্বা তুসি শেরপা বলেন, ‘পর্বতারোহী শেরপারা এ কাজের জন্য সবচেয়ে যোগ্য, সরকারকে এটা মনে রাখা উচিত।’

উল্লেখ্য, প্রতিবছর সারাবিশ্বের বহু সংখ্যক মানুষ এভারেস্ট শীর্ষ সামিট করতে যান। সময়টাতে সেখানে পর্বতারোহীদের ভিড় লেগে থাকে। গতবছরের একটা ছবিতে দেখা গেছে এভারেস্ট শীর্ষে পৌঁছানোর আগে অপেক্ষামাণ পর্বতারোহীদের দীর্ঘ সারি। ওই চরম আবহাওয়ায় বাতাসে অক্সিজেনের পরিমাণ খুবই কম থাকে বলে সেই এলাকাকে ‘ডেথ জোন’ বলা হয়।

এভারেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর