Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেন্দ্রে কেন্দ্রে কমিটি করছে আওয়ামী লীগ


২৫ ফেব্রুয়ারি ২০১৮ ০৮:৪১

মীর মেহেদী হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোটকেন্দ্র ভিত্তিক কমিটি গঠন করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। গত জানুয়ারি মাসে কেন্দ্র থেকে এ কমিটি গঠন করতে প্রতিটি জেলার নেতাদের কাছে নির্দেশনা দেওয়া হয়। এরই মধ্যে বেশ কয়েকটি জেলায় ভোটকেন্দ্র ভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটির কাজ তদারকি করবে কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা কমিটি। আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ন-সাধারণ সম্পাদক আব্দুর রহমান সারাবাংলাকে বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সারাদেশে প্রতিটি ভোটকেন্দ্র ভিত্তিক কমিটি করা হচ্ছে। দলের র্শীষ নেতার নির্দেশনায় এই কমিটিগুলো করা হচ্ছে। এরই মধ্যে বেশ কয়েকটি জেলায় কমিটি গঠন করা হয়েছে।’

সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এ প্রসঙ্গে বলেন, ‘কেন্দ্রীয় নেতাদের জেলায় জেলায় সফরের সময় ভোটকেন্দ্র ভিত্তিক কমিটিগুলো গঠন করা হয়েছে। দলের কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা কমিটি ভোটকেন্দ্র ভিত্তিক কমিটিগুলোর কাজ তদারকি করবে।’

তিনি জানান, শিগ্‌গির সারাদেশে কমিটিগুলো গঠন করা শেষ হয়ে যাবে।

দলের একাধিক নেতারে সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিটি কমিটিতে স্থানীয় পর্যায়ের আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতারা থাকবে। নির্বাচনের আগে এই কমিটিগুলো সরকারের উন্নয়ন কার্যক্রম স্থানীয় জনগণের সামনে তুলে ধরবে। একইসঙ্গে আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোটের শরীক দলগুলোর নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে কাজ করবে।

এ ছাড়া প্রতিটি কমিটিতে মুক্তিযুদ্ধের পক্ষের স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধি, সমাজকর্মী, মুক্তিযোদ্ধা ও অন্যান্য পেশার লোকজনকে অর্ন্তভুক্ত করা হবে। আর কমিটির নির্দিষ্ট কোনো আকৃতি থাকবে না। ভোট কেন্দ্রের ভোটার হিসেব করে এবং স্থানীয় সার্বিক পরিস্থিতি বিবেচনা করে কমিটি কত সদস্যের হবে তা নির্ধারণ করা হবে। পাশাপাশি এই কমিটি ভোটকেন্দ্রের জন্য পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেবে। যারা প্রশিক্ষণ পাবে তারাই কেবল পোলিং এজেন্ট হিসেবে আগামী নির্বাচনে কাজ করবে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী এ বিষয়ে জানান, আমরা কেন্দ্রের নির্দেশনা পেয়েছি। সে অনুযায়ী কাজ শুরু হয়েছে। শিগ্‌গির ভোটকেন্দ্র ভিত্তিক কমিটি গঠনের প্রক্রিয়া শেষ করা হবে।

মাগুরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুণ্ডু জানান, আমরা কেন্দ্রের নির্দেশনা পেয়েছি। সে অনুযায়ী আমরা কাজ শুরু করেছি।

সারাবাংলা/এমএমএইচ/এইচএ/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর