Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেড্ডিকে থাপারের জবাব, ভারতকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ


১৬ ফেব্রুয়ারি ২০২০ ২১:০৪

ভারত উন্মুক্ত নাগরিকত্বের ঘোষণা দিলে অর্ধেক বাংলাদেশ খালি হয়ে যাবে— ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জে কৃষ্ণ রেড্ডি’র এমন বক্তব্যের কড়া সমালোচনা করেছেন বিশিষ্ট সাংবাদিক ও লেখক করণ থাপার। বাংলাদেশের সঙ্গে ভারতের আর্থসামাজিক বিভিন্ন সূচকের তুলনা করে তিনি বরং বলছেন, বাংলাদেশ অনেক ক্ষেত্রেই ভালো করছে ভারতের তুলনায়। হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক নিবন্ধে থাপার এসব কথা বলেছেন।

বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণার পেছনে থাপর ‘দায়ী’ করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্র হেনরি কিসিঞ্জারকে। থাপার লিখেছেন, আমি নির্দ্বিধায় হেনরি কিসিঞ্জারকে দোষারোপ করি। ১৯৭০ সালে তিনি বলেছিলেন ‘বাংলাদেশ একটি তলাবিহীন ঝুড়ি’। কিন্তু বর্তমানে এ এক অন্য বাংলাদেশ, বিশ্ব হয়তো ধীরে ধীরেই বাংলাদেশ সম্পর্কে ধারণা পাল্টাবে। কিন্তু আমাদের ভারতীয়দের ১৯৭০ সালের ধারণা নিয়ে আটকে থাকার কোনো মানে হয় না। যার প্রমাণ হিসেবে আমাদের একজন তরুণ স্বরাষ্ট্রমন্ত্রীর গত সপ্তাহের বক্তব্যের কথাই বলতে পারি।

জে কৃষ্ণ রেড্ডির ওই বক্তব্য উল্লেখ করে থাপার লিখেছেন, কূটনৈতিক শিষ্টাচার ও আক্রমণাত্মক মন্তব্যের বিষয়টি হিসেবে না আনলেও স্পষ্টতই দেখা যায়, বাস্তবতা সম্পর্কে অন্ধকারে রয়েছেন তিনি (জে কৃষ্ণ)। বাংলাদেশ ও ভারতের তুলনামূলক চিত্র দেখলেই বোঝা যায়, বাংলাদেশ অনেক ক্ষেত্রেই আমাদের থেকে ভালো করছে। বিশেষ করে এমন এমন সূচকে, যেগুলো মানুষের উন্নত জীবনমানের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

বাংলাদেশের অর্থনৈতিক বিভিন্ন সূচকের উল্লেখ করে তিনি বলেন, প্রথমত, বাংলাদেশ এমন গতিতে গত দুই-তিন বছর ধরে এগিয়ে যাচ্ছে যে আমাদের ভারতীয়দের হিংসা করা ছাড়া আর উপায় থাকছে না। জিডিপি প্রবৃদ্ধিতে আমরা যেখানে শতকরা ৫ শতাংশ গতিতে এগিয়ে যাচ্ছি, বাংলাদেশ সেখানে ৮ শতাংশ হারে এগিয়ে যাচ্ছে।

চীনের সঙ্গে ভারতের বৈরী বাণিজ্য সম্পর্ক ও পক্ষান্তরে বাংলাদেশ-চীনের সুসম্পর্কের কথা উল্লেখ করে তিনি লিখেন, নির্মলা সীতারাম ১৫ শতাংশ হারে করপোরেট ট্যাক্স নির্ধারণ করে যেখানে চীনা বিনিয়োগ আকর্ষণে মরিয়া, সেখানে চীন বাংলাদেশে বিনিয়োগ করছে।

বাংলাদেশের পোশাক শিল্পের সঙ্গে ভারতের তুলনা করে থাপার লিখেছেন, বিশ্বের ধনী শহরগুলো যেমন— লন্ডন ও নিউইয়র্ক যখন বাংলাদেশে তৈরি পোশাকে ভরে গেছে, সেখানে লুধিয়ানা ও ত্রিপুরায় বানানো কাপড়ের ছোট্ট একটা অংশ সেখানে জায়গা পেয়েছে। বাংলাদেশ যেখানে রফতানি দ্বিগুণ করেছে, সেখানে ভারতের রফতানি কমেছে উল্লেখযোগ্য হারে।

বাংলাদেশের জনগণের জীবনমান ভারতের জনগণের জীবনমানের তুলনায় অনেক ভালো বলেও উল্লেখ করেন এই সাংবাদিক। এ ক্ষেত্রে গড় আয়ু, নারীর ক্ষমতায়ন, শিশু মৃত্যুর হারসহ বিভিন্ন সূচকে দুই দেশের তুলনামূলক চিত্র তুলে ধরেন তিনি।

পরিসংখ্যান তুলে ধরে তিনি লিখেছেন, বাংলাদেশের পুরুষ ও নারীদের গড় আয়ু যথাক্রমে ৭১ ও ৭৪ বছর। অন্যদিকে ভারতে তা যথাক্রমে ৬৭ ও ৭০ বছর। আবার ভারতে নবজাতকের মৃত্যুর হার প্রতি ১ হাজার জনে ২২ দশমিক ৭৩, বাংলাদেশে সে হার ১৭ দশমিক ১২। ভারতে শিশু মৃত্যুর হার ২৯ দশমিক ৯৪, বিপরীতে বাংলাদেশে ২৫ দশমিক ১৪। এছাড়া ৫ বছরের কম বয়সী শিশুর মৃত্যুহার বাংলাদেশে ৩০ দশমিক ১৬ শতাংশ, যা ভারতে ৩৮ দশমিক ৬৯ শতাংশ।

নারী ক্ষমতায়নের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ের পরিসংখ্যানও তুলে ধরেন করণ থাপার। তিনি লিখেছেন, শিক্ষার হারে আসা যাক। বাংলাদেশে ১৫ বছরের বেশি বয়সী ৭১ ভাগ নারীই স্বাক্ষর জ্ঞানসম্পন্ন, যেখানে ভারতে এ হার ৬৬ শতাংশ। বাংলাদেশে ৩০ শতাংশের বেশি নারী শ্রমে যোগ দিচ্ছেন এবং প্রতিবছর তা বাড়ছে। কিন্তু ভারতে এ হার মাত্র ২৩ শতাংশ। এরই মধ্যে গত একযুগে তা ৮ শতাংশ কমেছে। ছেলে-মেয়েদের উচ্চ বিদ্যালয়ে ভর্তির হারই নির্ধারণ করে আমাদের ভবিষ্যৎ কীভাবে তৈরি হচ্ছে। যেখানে আমরা ০  দশমিক ১৯ শতাংশ হারে এগিয়ে যাচ্ছি, সেখানে বাংলাদেশ ১ দশমিক ১৪ শতাংশ হারে এগিয়ে এগিয়ে যাচ্ছে। সীমান্তের ওপারের অবস্থা শুধু আমাদের চেয়ে ভালোই নয়, বরং তা আরও ভালোর দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু আমরা পিছিয়ে পড়ছি।

“তাই যখন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বললেন, ‘কিছু ভারতীয় অর্থনৈতিক কারণে অবৈধভাবে বাংলাদেশে ঢুকে পড়ছে’, তখন তার কথাটা বাস্তবতার নিরিখে সঠিক। মানুষ খুব স্বাভাবিকভাবেই উন্নত জীবনযাপনের জন্য ভালো জায়গায় পাড়ি দেয়। আর বাংলাদেশ সেই তুলনায় বেশ ভালোই করছে,”— মত দেন করণ থাপার।

জে কৃষ্ণ রেড্ডি যেভাবে বাংলাদেশকে হেয় করেছিলেন তার মন্তব্যে, ঠিক একইরকম একটি মন্তব্য নিজের নিবন্ধেও করেছেন করণ থাপার। তিনি লিখেছেন, ‘যদি আমেরিকা আজ ঘোষণা করে যে তারা নাগরিকত্ব দেবে, তাহলে দেখা যাবে অর্ধেক ভারত খালি হয়ে গেছে। আসলে বলতে গেলে এর চেয়েই বেশি খালি হবে।’

করণ থাপার জে কৃষ্ণ রেড্ডি বাংলাদেশ-ভারত ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর