Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে জেলে বন্দি ২৭০ রোহিঙ্গা


২৫ ফেব্রুয়ারি ২০১৮ ১১:৫৬

কোলকাতা থেকে

ভারতের বিভিন্ন কারাগারে দুই শ ৩০ জন রোহিঙ্গা বন্দি রয়েছে বলে দাবি করেছেন রোহিঙ্গা নেতা মুহম্মদ সাব্বির। এদের মধ্যে শুধু পশ্চিমবঙ্গের কারাগারেই আছে এক শ ৭০ জন। মিয়ানমার থেকে বাংলাদেশ হয়ে ভারতে অনুপ্রবেশের সময় তাদের আটক করা হয় বলে দাবি করেন তিনি।

ভারতের দিল্লিতে আশ্রয় নেয়া রোহিঙ্গা নেতা মুহম্মদ সাব্বির গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এ দাবি করেন।

তিনি বলেন, বিএসএফ অবৈধ অনুপ্রবেশকারী হিসেবে বিবেচনা করে এদের আটক করেছে । তারা কোনোভাবেই অবৈধ অনুপ্রবেশকারী নন। প্রাণ বাঁচাতে তারা বাংলাদেশ হয়ে ভারতে এসেছেন। বিএসএফ ও পুলিশের হাতে ধরা পড়ে এখন তারা জেল খাটছেন।

সাব্বির বলেন, এ পর্যন্ত প্রায় ৩০ লাখ রোহিঙ্গা মিয়ানমার ছেড়েছেন। এদের বেশিরভাগ আশ্রয় নিয়েছে বাংলাদেশে। এ ছাড়া অনেকেই ভারত, পাকিস্তান, নেপাল, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় আশ্রয় নিয়েছেন।

ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা প্রায় ৪০ হাজার। এদের মধ্যে ১৬ হাজার পাঁচ শ জনের শরনার্থী কার্ড রয়েছে। এরা দিল্লি, হরিয়ানা, জম্মু, হায়দরাবাদ, মথুরা ও রাজস্থানের পাশাপাশি পশ্চিমবঙ্গেও আশ্রয় নিয়েছে।

তিনি বলেন, ২০১৬ সালের হিসেব অনুযায়ী, ভারতে অনুপ্রবেশের দায়ে পশ্চিমবঙ্গের দমদম সেন্ট্রাল জেলে ৪৭ জন, বালুরঘাটে ৬ জন, মালদা কারাগারে ১৭ জন এবং হাওড়া জেলে দুই জন বিন্দি আছে। তবে এই সংখ্যাটা বেড়ে গেছে। এদের মুক্তির দাবিতে আমরা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে চিঠি দিয়েছি। রোঙ্গিাদের যেন ভারত থেকে তাড়িয়ে দেওয়া না হয় সে ব্যাপারে দেশটির সুপ্রিমকোর্টে মামলা চলছে বলেও জানান সাব্বির।

বিজ্ঞাপন

ভারতে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের শরনার্থীর মর্যাদার দাবিতে রাজধানী নয়াদিল্লিতে ‘রোহিঙ্গা হিউম্যান রাইটস ইনিশিয়েটিভ’ নামে একটি মানবধিকার সংস্থা তৈরি করেছেন সাব্বির। সংগঠনটির লক্ষ্য নয়াদিল্লির শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ এর কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গের সীমান্ত পেরিয়ে ভারতে অনুপ্রবেশের অভিযোগে ১৭৫ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। এদের ৩৭ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। পশ্চিমবঙ্গ সীমান্ত দিয়ে ভারতে সবচেয়ে বেশি সংক্ষক রোহিঙ্গা প্রবেশ করে ২০১৩ সালে। ওই বছর এক শ আট জন রোহিঙ্গাকে আটক করে বিএসএফ। ২০১৪ সালে রোহিঙ্গা অনুপ্রবেশের সংখ্যা অনেকটাই কমে, এ বছর মাত্র ১২ জনকে আটক করা হয়। ২০১৫ সালে ২২ জন, ২০১৬ সালে ২৬ জন ও ২০১৭ সালে ৭ জন রোহিঙ্গাকে আটক করে বিএসএফ।

সারাবাংলা/আইএ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর