Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাহবুবে আলমের অ্যাটর্নি পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট


১৭ ফেব্রুয়ারি ২০২০ ১২:১৩

ঢাকা: মাহবুবে আলমের অ্যাটর্নি জেনারেলের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে কোন কর্তৃত্ববলে তিনি অ্যাটর্নি জেনারেল পদে বহাল আছেন, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রিটের আংশিক শুনানি শেষে আগামি ২৩ ফেব্রুয়ারি রোববার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো: ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ পরবর্তী শুনানির দিন ঠিক করেন।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ জানান, গত ২৭ জানুয়ারি তিনি এ রিট করেছেন। ১৬ ফেব্রুয়ারি আদালতে শুনানি হয়েছে। পরবর্তী শুনানির জন্য আগামী রোববার ২৩ ফেব্রুয়ারি দিন ঠিক করেছেন আদালত।

তিনি জানান, সংবিধানের ৬৪ (১) ও ৯৬(১) অনুচ্ছেদে সুপ্রিম কোর্টের বিচারপতি ও রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল নিয়োগের ক্ষেত্রে সমান যোগ্যতা-দক্ষতার কথা বলা হয়েছে। কিন্তু অ্যাটর্নি জেনারেল টানা ১১ বছর ধরে তার পদে বহাল আছেন। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এ কারণে তার পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে রিট দায়ের করা হয়েছে।

৬৪(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের বিচারপতি হবার যোগ্য কোনো ব্যক্তিকে রাষ্ট্রপতি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রদান করিবেন।’

৯৬(১) অনুচ্ছেদে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে যাবেন’।

অ্যাটর্নি জেনারেল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর