Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিজস্ব অর্থায়নে জাতিসংঘের ভলান্টিয়ার হচ্ছে বাংলাদেশ


১৭ ফেব্রুয়ারি ২০২০ ১২:৩৪

ঢাকা: জ্ঞানের পরিধি বাড়াতে নিজের অর্থায়নে জাতিসংঘের ভলান্টিয়ার কর্মসূচিতে যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশ। স্বল্পোন্নত দেশের মধ্যে বাংলাদেশই প্রথম এ কর্মসূচিতে যুক্ত হচ্ছে। এ জন্য সোমবার একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সস্মেলন কক্ষে চুক্তি সই অনুষ্ঠান হয়। এতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং জাতিসংঘের ভলান্টিয়ার প্রোগ্রামের আঞ্চলিক প্রধান সেলিনা মিয়া।

অনুষ্ঠানে জানানো হয়, বিসিএস কর্মকর্তারা এই ভলান্টিয়ার কর্মসূচিতে অংশ নেওয়ার সুযোগ পাবেন। এর আওতায় প্রতিবছর ১০ জন কর্মকর্তা জাতিসংঘে কাজ করার সুযোগ পাবেন। সেখান থেকে প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত কর্মকর্তাদের এক বছরের জন্য ৮টি দেশে পোস্টিং দেওয়া হবে। বলা হচ্ছে, ভলান্টিয়ার হওয়ার মাধ্যমে জ্ঞান অর্জনের পাশাপাশি এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে এই কর্মসূচি।

সুলতানা আফরোজ বলেন, এটি একটি মাইল ফলক। নিজেরাই নিজেদের অর্থায়নে জাতিসংঘের কর্মসূচিতে অংশ গ্রহণ করছি। এতে কর্মকর্তাদের জ্ঞানের পরিধি বাড়বে।

সেলিনা মিয়া বলেন, এটি জাতিসংঘের একটি সৃজনশীল আইডিয়া। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে এ কর্মসূচি বিশেষ ভূমিকা রাখবে।

জাতিসংঘের ভলান্টিয়ার হচ্ছে বাংলাদেশ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর