Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একীভূত হচ্ছে শিশু হাসপাতাল ও শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট


১৭ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৪২

শিশুদের জন্য উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ঢাকা শিশু হাসপাতাল ও বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটকে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একীভূত প্রতিষ্ঠানের নাম হবে ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট’। এর রূপান্তরের জন্য ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন, ২০২০’-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই খসড়া আইনে অনুমোদন দেওয়া হয়।

পরে বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ‘ঢাকা শিশু হাসপাতাল ও বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটকে একীভূত করে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন-২০২০-এর খসড়া প্রণয়ন করা হয়েছে। এই খসড়া আইনে ২১টি ধারা রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৭৭ সালে রাজধানীর শের-ই-বাংলা নগরে শিশু হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়। স্বায়ত্তশাসিত এই প্রতিষ্ঠানের জন্য এতদিন কোনো আইন ছিল না। অধ্যাদেশ অনুযায়ী এটি পরিচালিত হচ্ছিল। হাসপাতালটি সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ওই অধ্যাদেশের আলোকেই একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়নের উদ্যোগ নেয় সরকার। তারই অংশ হিসেবে খসড়ায় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

১২ সদস্যের ব্যবস্থাপনা বোর্ড

মন্ত্রিপরিষদ সচিব জানান, একটি ব্যবস্থাপনা বোর্ডের মাধ্যমে শিশু হাসপাতাল পরিচালনার বিধান রাখা হয়েছে খসড়া আইনে। সরকার একজন চেয়ারম্যানসহ ১২ সদস্যের ওই বোর্ড গঠন করবে। এর মধ্যে চেয়ারম্যান ও তার মনোনীত সদস্যরা তিন বছরের জন্য দায়িত্বপ্রাপ্ত হবেন। এছাড়া একজন পরিচালক নির্বাহী প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

এই আইনের যথাযথ বাস্তবায়নের জন্য সরকার গেজেট প্রজ্ঞাপন দ্বারা বিধি প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এই হাসপাতালে দরিদ্র ও অসচ্ছলদের জন্য ৩০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে— এমন বিধান রাখা হচ্ছে। এই আইনের মাধ্যমে ঢাকা শিশু হাসপাতাল পরিচালিত হলে সব স্তরের শিশুদের উন্নত চিকিৎসাসেবা দেওয়া সম্ভব হবে। এর মাধ্যমে একটি সুস্থ ও সবল জাতি গঠনে হাসপাতালটি বলিষ্ঠ ভূমিকা রাখবে বলেও আশাবাদ জানান তিনি। বাসস।

আইনের খসড়া একীভূত খসড়া অনুমোদন টপ নিউজ ঢাকা শিশু হাসপাতাল মন্ত্রিসভা শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর