Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একনেকে ৯ প্রকল্প অনুমোদন


১৮ ফেব্রুয়ারি ২০২০ ১৫:১০

ঢাকা: মোংলা বন্দরের সক্ষমতা বাড়ানোসহ ৯ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ১৩ হাজার ৬৩৯ কোটি এক লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৮ হাজার ৮৮৬ কোটি ৪৪ লাখ টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৪ হাজার ৪৫৯ কোটি ৪১ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ২৯৩ কোটি ১৬ লাখ টাকা খরচ করা হবে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিজ্ঞাপন

প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর বিভিন্ন নির্দেশনা প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে প্রধানমন্ত্রী চিন্তিত। বিদেশিরা এদেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে চাইলে সহযোগিতা করা হবে। তবে এর সঙ্গে পরিবেশ ও আমাদের চাহিদার সঙ্গে সমন্বয় ঘটলে আমরা বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে সহায়তা করবো।

প্রধানমন্ত্রী আরও বলেন, যেখানে ব্রীজ নির্মাণ করা হবে, সেখানে যেন আপদকালীন সময় দ্রুত নৌ-চলাচল ব্যবস্থা থাকে সেটি নিশ্চিত করতে হবে। এছাড়া দেশের যেসব স্থান দিয়ে মালামাল পরিবহন করা হয় সেখানে স্ক্যানার মেশিন বসাতে হবে।

এছাড়া, শহরে পরিবেশ রক্ষায় আধুনিক কসাইখানা নির্মাণ করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার একনেকে অনুমোদিত প্রকল্প ও তার প্রাথমিক খরচ হচ্ছে, নোয়াখালী জেলার বীর মুক্তিযোদ্ধা হাজী কামাল উদ্দীন সড়ক উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৮২ কোটি ১১ লাখ টাকা। আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলি টানেল সংযোগ সড়ককে ৪ লেনে উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪০৭ কোটি টাকা। শরীয়তপুর-জাজিরা-নাওডোবা সড়ক উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১ হাজার ৬৮২ কোটি ৫৪ লাখ টাকা। পাটুরিয়া এবং দৌলতদিয়ায় আনুষঙ্গিক সুবিধাদিসহ নদী বন্দর আধুনিকায়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১ হাজার ৩৫১ কোটি ৭০ লাখ টাকা।

বিজ্ঞাপন

মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৬ হাজার ১৪ কোটি ৬২ লাখ টাকা। রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থাপনাসমূহ নদী ভাঙ্গন হতে রক্ষা প্রকল্পের খরচ ধরা হয়েছে ৭২২ কোটি ২৪ লাখ টাকা। বিলুপ্ত ছিটমহল ও নদী বিধৌত চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১২৮ কোটি ৯৬ লাখ টাকা। হাওরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১১৮ কোটি ১৩ লাখ টাকা। রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ২ হাজার ৯৩১ কোটি ৬২ লাখ টাকা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব নুরুল আমিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবতী এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গীস।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর