Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা-কাঠমান্ডু সম্পর্কের উন্নতি ঘটাতে গঠন হবে টাস্কফোর্স


১৮ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৫১

ঢাকা: অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিসহ (পিটিএ) সম্পর্কের সার্বিক খাতে উন্নতি ঘটাতে বাংলাদেশ ও নেপাল টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে। দুই দেশের মধ্যে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত বৈঠকে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। অন্যদিকে তিন দিনের ঢাকা সফররত নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি কাঠমান্ডুর পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন। বৈঠকের বাণিজ্য, জলবায়ু, পর্যটন, যোগাযোগ, কৃষি, আইসিটি, নবায়নযোগ্য শক্তি, মানবসম্পদসহ দ্বিপাক্ষিক সম্পর্কের সব বিষয়ে আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

বৈঠক শেষে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি বলেন, দুই দেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) খুব শিগগিরই সই হবে। এজন্য আমরা টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছি। দুই দেশের সম্পর্কের উন্নতি ঘটাতে এই টাস্কফোর্স কাজ করবে।

তিনি আরও বলেন, নবায়নযোগ্য শক্তি, যোগাযোগ, জলবায়ু ও পর্যটন খাতেও আমরা একে অন্যকে সাহায্য করব। সামনের দিনগুলোতে এসব ইস্যুতে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, খুব আন্তরিক পরিবেশে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক ও আন্তর্জাতিক একাধিক ইস্যুতে নিজেদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আমরা দুই দেশ একে অন্যকে সহায়তা করতে আরও শক্তিশালী ভূমিকা রাখব।

তিনি আরও বলেন, নেপাল আমাদের মোংলা বন্দর ব্যবহার করতে চায়, এতে আমাদের কোনো অসুবিধা নাই। যোগাযোগ খাতের উন্নয়ন ঘটাতে আকাশপথ ও নৌপথে দুই দেশের মধ্যে আরও শক্তিশালী সম্পর্ক হবে।

বিজ্ঞাপন

বৈঠক সূত্রে জানা গেছে, নেপাল সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করার আগ্রহ জানিয়েছে। বাংলাদেশ এ বিষয়ে চিন্তা-ভাবনা করছে বলে নেপালকে জানানো হয়েছে।

টাস্কফোর্স ঢাকা-কাঠমান্ডু বাংলাদেশ-নেপাল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর