Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: চীনকে ৬ সহায়তা উপকরণ হস্তান্তর


১৮ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৩১

ঢাকা: কোভিড-১৯ বা করোনাভাইরাস থেকে সুরক্ষায় বন্ধুত্বের প্রতীক হিসেবে চীনকে হাত মোজা ও মাস্কসহ বাংলাদেশে উৎপাদিত ছয়টি উপাদান সহায়তা হিসেবে দিয়েছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের হাতে এসব সহায়তা উপকরণ হস্তান্তর করেন।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবনে আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ওষুধ প্রশাসনের মহাপরিচালকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কোভিড-১৯ থেকে সুরক্ষায় বাংলাদেশের পক্ষ থেকে যে ছয়টি উপাদান চীনকে হস্তান্তর করেছে সেগুলো হলো— ১০ লাখ হাত মোজা (হ্যান্ড গ্লোভস), পাঁচ লাখ মুখোশ (ফেস মাস্ক), দেড় লাখ টুপি, এক লাখ হাত পরিষ্কারক (হ্যান্ড স্যানিটাইজার), ৫০ হাজার শু কভার ও ৮ হাজার গাউন।

বাংলাদেশে এখনো কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি জানিয়ে অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন আমাদের খুব ভালো বন্ধু। আমাদের মধ্যে পারস্পরিক ভালো সম্পর্ক রয়েছে। করোনাভাইরাসের এই আক্রমণের সময় প্রধানমন্ত্রী এরই মধ্যে চীনের রাষ্ট্রপতিকে লেখা বার্তায় সমবেদনা ও সহায়তার কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর পক্ষে বাংলাদেশের এই সহায়তা চীনের রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রীর পক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয় এই সহায়তা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সেটা চীনের কাছে হস্তান্তর করছে। চীনকে দেওয়া এই সহায়তা উপাদানের সবগুলোই বাংলাদেশের উৎপাদিত।

চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, বাংলাদেশের এই সহায়তা বন্ধুত্বের প্রতীক। এজন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে চীন কৃতজ্ঞ থাকবে।

তবে বাংলাদেশই কেবল চীনকে সহায়তা করছে না, চীনের পক্ষ থেকেও বাংলাদেশকে কোভিড-১৯ শনাক্ত করার কিটস দেওয়া হয়েছে। রাষ্ট্রদূত বলেন, চীনের পক্ষ থেকে বাংলাদেশকে ৫০০ কিটস দেওয়া হচ্ছে, যা দিয়ে সহজে, দ্রুততম সময়ে ও সঠিকভাবে করোনাভাইরাস শনাক্ত করা যাবে। কিটসগুলোর আগামীকাল বুধবার (১৯ ফেব্রুয়ারি) ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

৬টি সহায়তা উপাদান করোনাভাইরাস চীনকে সহায়তা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর