Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোম্পানি বিল পাস: থাকছে না লোগো নিবন্ধনের বাধ্যবাধকতা


১৮ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৩২

জাতীয় সংসদ (ছবি: উইকিপিডিয়া)

সংসদ ভবন থেকে: ব্যবসা-বাণিজ্য সহজ করতে কোম্পানি নিবন্ধনের সময় লোগো নিবন্ধনের বিধান তুলে দিয়ে ‘কোম্পানি (সংশোধন) বিল-২০২০’ শীর্ষক বিল পাস করেছে সংসদ। ফলে এখন শুধু কোম্পানি নিবন্ধন করলেই চলবে। কোম্পানির কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিল নিবন্ধনের দরকার হবে না।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে বিলটি পাস হয়। বিলটি পাসের প্রস্তাব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এসময় বিরোধী দলীয় সংসদ সদস্যরা বিলের ওপর সংশোধনী প্রস্তাব নিয়ে আসেন। তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিজ্ঞাপন

বিলটি জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনীর প্রস্তাব  আনেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ ও ব্যারিস্টার রুমিন ফারহানা।

বিলের উদ্দেশ্য ও করণ ব্যাখা করে বলা হয়েছে, বর্তমান কোম্পানি আইনকে আরও বেশি ব্যবসাবান্ধব ও সহজ করতে অংশীজনের সঙ্গে আলোচনা করে আইনটি প্রণয়ন করা হয়েছে। বর্তমান আইনে কোম্পানির কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিলের ব্যবহার বিলোপ করাসহ এর কিছু ধারায় সংশোধনী আনা হয়েছে।

কোম্পানি (সংশোধন) বিল-২০২০ কোম্পানি আইন কোম্পানি বিল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর