Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি ১৫ চিনিকলে লোকসান বছরে হাজার কোটি টাকা


১৮ ফেব্রুয়ারি ২০২০ ১৯:২০

সংসদ ভবন থেকে: শিল্প মন্ত্রণালয়ের অধীন দেশের সরকারি ১৫টি চিনিকলে বছরে ১ হাজার কোটি টাকারও বেশি লোকসান গুণতে হয় বলে সংসদে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীনে সরকারি খাতে ১৫টি চিনিকল রয়েছে। ২০১৮-২০১৯ অর্থবছরে মোট লোকসানের পরিমাণ ১ হাজার ৮ কোটি ৩৮ লাখ ১১ হাজার টাকা। তবে চিনিকলগুলোর লোকসান কমানোর জন্য এরই মধ্যে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে আলী আজমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য তুলে ধরেন। এসময় তিনি লোকসান কমানোর বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকেলে অধিবেশন শুরু হয়।

মন্ত্রী বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই, কর্মকর্তাদের ব্যক্তিকেন্দ্রিক কর্মপরিকল্পনা প্রণয়ন, সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে প্রধান কার্যালয় থেকে মাড়াইয়ের উৎপাদন ব্যবস্থা সার্বক্ষণিক তদারকি, নর্থ বেঙ্গল সুগার মিলে কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন ও সুগার রিফাইনারি স্থাপন, ঠাকুরগাঁও চিনিকলে পুরাতন যন্ত্রপাতি প্রতিস্থাপন ও সুগারবিট থেকে চিন উৎপাদনের জন্য প্রকল্প গ্রহণের মতো পদক্ষেপগুলো এরই মধ্যে নেওয়া হয়েছে।

চিনিকল লোকসান সরকারি চিনিকল হাজার কোটি টাকা


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর