Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিটি ইউনিভার্সিটিকে আপিল বিভাগের ১০ লাখ টাকা জরিমানা


১৯ ফেব্রুয়ারি ২০২০ ১০:৫১

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্তের বাইরে গিয়ে আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় বেসরকারি সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ।

তবে জরিমানার এই টাকা শিক্ষার্থীদের কাছ থেকে না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি জরিমানার টাকা বাংলাদেশ বার কাউন্সিলে জমা করারও নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে বার কাউন্সিলের আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান। অন্যদিকে সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির অভিযোগে গত ১৮ ফেব্রুয়ারি সিটি ইউনিভার্সিটির উপচার্য (ভিসি) অধ্যাপক ড. শাহ্-ই- আলমকে তলব করেছিলেন আপিল বিভাগ। এরই ধারাবাহিকতায় তিনি আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দাখিল করলে আদালত জরিমানার আদেশ দেন।

এর আগে এলএলবি কোর্সে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না মর্মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বিধান করে। কিন্তু ইউজিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে সিটি ইউনিভার্সিটির ৫০ জনের বেশি শিক্ষার্থী বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করে। কিন্তু তাদের ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এরপর ২৫ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন।

ওই রিটের শুনানি নিয়ে গত ২৪ অক্টোবর হাইকোর্ট সিটি ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া ২৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এ আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল দায়ের করে।

বিজ্ঞাপন

এর পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ এ আদেশ দিলেন।

১০ লাখ টাকা জরিমানা আপিল বিভাগ ইউজিসি টপ নিউজ বার কাউন্সিল সিটি ইউনিভার্সিটি সিটি ইউনিভার্সিটিকে তলব

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর