Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোয়িং ৭৩৭ ম্যাক্স: জ্বালানি ট্যাংকে মিলল আবর্জনা


১৯ ফেব্রুয়ারি ২০২০ ১১:৪১

বোয়িং ৭৩৭ ম্যাক্স। ছবি-রয়টার্স

যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ইস্যুতে আবার আলোচনায় এসেছে বোয়িং। সম্প্রতি ৭৩৭ ম্যাক্স মডেলের বিমানটির জ্বালানি ট্যাংকে বিদেশি বর্জ্যের সন্ধান পাওয়া গেছে বুধবার (১৯ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বোয়িং ৭৩৭ প্রোগ্রামের প্রধান এই ইস্যুতে কর্মীদের উদ্দেশে বলেছেন, এরকম ঘটনা অপ্রত্যাশিত। সব সমস্যা মিটিয়ে বোয়িংয়ের বাজারে আসার ক্ষেত্রে এ এক নতুন প্রতিবন্ধকতা।

এদিকে, মার্কিন এই বিমান নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, কয়েকটি বিক্রি না হওয়া ৭৩৭ ম্যাক্স মডেলের বিমানের ডানার ফুয়েল ট্যাংকের ভেতর থেকে তারা বিদেশী বর্জ্যের সন্ধান পেয়েছে।

বোয়িংয়ের মুখপাত্র বিবিসিকে জানিয়েছে, কিভাবে প্রোডাকশন সিস্টেমের চোখ ফাঁকি দিয়ে ওই বিদেশি বর্জ্য গুলো ফুয়েল ট্যাংকে থেকে গেলো তা তদন্ত করে দেখা হচ্ছে।

ওই বর্জ্যকে ইন্ডাস্ট্রিয়াল সংজ্ঞায়নে বলা হচ্ছে, ফরেন অবজেক্ট ডেবরিস (এফওডি)। আলাদা আলাদাভাবে ছড়িয়ে থাকা যন্ত্রাংশ একত্রে সাজাতে গিয়ে শ্রমিকদের অসাবধনতার কারণে এগুলো ভেতরে থেকে যেতে পারে বলে জানানো হয়েছে।

এর আগে, দুইটি পৃথক দুর্ঘটনায় ৩৪৬ জনের প্রাণহানি ঘটার পর থেকেই বোয়িংয়ের এই সর্বোচ্চ বিক্রি হওয়া বিমানটিকে উড্ডয়নে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ২০১৯ সালের মার্চের পর থেকে আর আকাশে ওড়েনি বোয়িং ৭৩৭ ম্যাক্স।

ফরেন অবজেক্ট ডেবরিস (এফওডি) বোয়িং-৭৩৭ ম্যাক্স

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর