Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্পের ভারত সফর: বাণিজ্য চুক্তি হচ্ছে না


১৯ ফেব্রুয়ারি ২০২০ ১৩:২৯

ডোনাল্ড ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্পের সঙ্গে নরেন্দ্র মোদি। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন সফরেই তিনি ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি করছেন না, পরের কোনো উপলক্ষে ওই বড় বাণিজ্য চুক্তি সম্পাদিত হতে পারে। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) ওয়াশিংটনের যৌথ সেনাঘাঁটি অ্যান্ড্রুসে সংবাদকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। খবর পিটিআই।

সেসময় ট্রাম্প বলেন, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগেও ওই চুক্তি সই হবে কি না, তাও তিনি নির্দিষ্ট করে বলতে পারছেন না।

বিজ্ঞাপন

এর আগে, ফেব্রুয়ারি মাসের ২৪ ও ২৫ তারিখে মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের সময়সূচি নির্ধারণ করা হয়েছিল। সে সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের কয়েকটি গুরুত্বপূর্ণ সামরিক ও বাণিজ্য চুক্তি সই হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন সরকারি কর্তৃপক্ষ।

এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ভারতের সঙ্গে খুব বড় কয়েকটি বাণিজ্য চুক্তির ব্যাপারে আগ্রহী যুক্তরাষ্ট্র, কিন্তু ঠিক কোন সময়ে এই চুক্তি সই হবে তা বলা যাচ্ছে না।

এদিকে একটি মার্কিন সূত্র জানিয়েছে, ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তির সমন্বয়ক রবার্ট লাইটথিজার আসন্ন সফরে প্রেসিডেন্টের সঙ্গে ভারতে আসছেন না। তবে, বাণিজ্য চুক্তির ব্যাপারে এখনই আশা ছেড়ে দিতে নারাজ ভারতের সরকারি কর্তৃপক্ষ।

সংবাদকর্মীদের সঙ্গে আলাপকালে ট্রাম্প আরও বলেছেন, বাণিজ্যক্ষেত্রে ভারতের কাছ থেকে আমরা কাঙ্ক্ষিত আচরণ পাচ্ছি না। তবে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খুব আন্তরিক। তিনি জানিয়েছেন এয়ারপোর্ট থেকে স্টেডিয়ামে যাওয়ার পথে ৭০ লাখ মানুষ আমাকে অভিনন্দন জানাবেন।

প্রসঙ্গত, গত বছরে যুক্তরাষ্ট্রের হাউস্টনে অনুষ্ঠিত ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রীকে মার্কিন মুল্লুকে স্বাগত জানিয়েছিলেন ট্রাম্প। তার ফলশ্রুতিতে ডোনাল্ড ট্রাম্পের সম্মানে গুজরাটের আহমেদাবাদ স্টেডিয়ামে  ‘ কেম ছো ট্রাম্প’ নামের একটি অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে মোদির সরকার।

বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্প নরেন্দ্র মোদি বাণিজ্য চুক্তি ভারত সফর

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর