Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রেক্সিট: ব্রিটেন থেকে নেদারল্যান্ডস যাচ্ছে বেশিরভাগ প্রতিষ্ঠান


১৯ ফেব্রুয়ারি ২০২০ ২০:৩০

ব্রেক্সিটের প্রভাব নিয়ে চলমান অনিশ্চয়তার মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের কার্যালয় সরিয়ে থিতু হচ্ছে নেদারল্যান্ডসে।  আর এমন প্রতিষ্ঠানের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে বলে জানিয়েছে দেশটির সরকার।  খবর বার্তা সংস্থা এপির।

২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের থাকা, না থাকা নিয়ে অনুষ্ঠিত গণভোটের পর থেকে এখন পর্যন্ত ১৪০টি প্রতিষ্ঠান নেদারল্যান্ডসে পাড়ি জমিয়েছে। এর মধ্যে ৭৮টি প্রতিষ্ঠান গত বছর নেদারল্যান্ডস থেকে তাদের কার্যক্রম শুরু করেছে।  বুধবার এ তথ্য জানিয়েছে দেশটির ফরেইন ইনভেস্টমেন্ট এজেন্সি।

বিজ্ঞাপন

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ইইউ ব্লক থেকে ব্রিটেনের প্রস্থান সত্ত্বেও দু’পক্ষের মধ্যে ভবিষ্যত বাণিজ্যিক সম্পর্ক সংশ্লিষ্ট নানা বিষয় এখনও অস্পষ্ট থাকায় ব্যবসা নিয়ে অনিশ্চয়তা বাড়ছে।

ব্রেক্সিট পরবর্তী চুক্তিতে সম্মত হতে লন্ডন ও ব্রাসেলসের হাতে  বছরের শেষ নাগাদ সময় আছে।  সংস্থাটি জানিয়েছে, নেদারল্যান্ডসে স্থানান্তর বা ব্যবসা সম্প্রসারণ নিয়ে বর্তমানে আনুমানিক ৪২৫টি প্রতিষ্ঠানের সঙ্গে তাদের আলোচনা।

এসব প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্রিটেন ছাড়াও আমেরিকা অঞ্চল ও এশিয়ার নানা প্রতিষ্ঠান রয়েছে যারা ব্রেক্সিট পরবর্তী তাদের বাণিজ্যিক অবকাঠামো নতুন করে সাজাচ্ছে।

সংস্থাটির কর্মকর্তা জেরোয়েন নিজল্যান্ড বলেন, ‘এসব ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য ২০২০ গুরুত্বপূর্ণ একটি বছর।’

তিনি আরও বলেন, কিছু প্রতিষ্ঠান এখনও ইইউ-ইউকে অর্থনৈতিক সম্পর্কের গন্তব্য চূড়ান্ত হওয়া পর্যন্ত অপেক্ষায় থাকলেও নেদারল্যান্ডসের স্থিতিশীলতা আর নিশ্চয়তার পরিবেশ বেছে নেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা দিন দিন বাড়ছে।

বিজ্ঞাপন

ইইউ-ব্রিটেন সম্পর্ক নেদারল্যান্ডস ব্রেক্সিট ব্রেক্সিট আফটারম্যাথ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর