Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়া নির্দোষ বললে ক্ষমা পেতেন অ্যাসাঞ্জ: আইনজীবী


২০ ফেব্রুয়ারি ২০২০ ১৮:০২

উইকিলিকসের প্রতিষ্ঠাতা সম্পাদক কারাবন্দি জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবী অ্যাডওয়ার্ড ফিটজেরাল্ড জানিয়েছেন, ২০১৬ সালের মার্কিন নির্বাচনি প্রচারণা সংক্রান্ত ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির (ডিএনসি) ইমেইল ফাঁসের সঙ্গে রাশিয়া জড়িত নেই – এরকম বিবৃতি দিলে অ্যাসাঞ্জকে ক্ষমা করে দেওয়ার কথা ভেবেছিল ট্রাম্প প্রশাসন। আইনজীবী অ্যাডওয়ার্ডের এক বিবৃতির ভিত্তিতে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস।

বিজ্ঞাপন

এর আগে, লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে রাজনৈতিক আশ্রয়ে থাকা জুলিয়ান অ্যাসাঞ্জকে আটক করে লন্ডনের একটি কারাগারে বন্দি রাখা হয়েছে। যৌন নিপীড়নসহ কয়েকটি অভিযোগে আদালতে তোলা হলেও তিনি নির্দোষ প্রমাণিত হয়েছেন। বর্তমানে, গুপ্তচরবৃত্তির অভিযোগে দায়ের করা এক মামলায় অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করে বিচারের মুখোমুখি করার বিষয়টি শুনানির অপেক্ষায় রয়েছে।

ওই বিবৃতিতে ফিটজেরাল্ড বলেছেন, সাবেক রিপাবলিকান কংগ্রেসম্যান ডানা রোরাবাচার ২০১৭ সালে অ্যাসাঞ্জের সঙ্গে ইকুয়েডরের দূতাবাসে দেখা করতে যান, তার আগে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন রাশিয়ার কোনো ভূমিকা নেই, তা প্রতিষ্ঠার জন্য চেষ্টা করে।

এদিকে, অ্যাসাঞ্জের আইনজীবীর ওই মন্তব্যের প্রেক্ষিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি স্টিফানি গ্রিশাম এপিকে  জানিয়েছেন, এ অভিযোগ ভিত্তিহীন এবং বানোয়াট। ডানা রোরাবাচারকে একজন সাবেক কংগ্রেসম্যান হিসেবেই চেনেন ট্রাম্প। তার সঙ্গে এরকম আলোচনার কোনো প্রশ্নই আসে না।

প্রসঙ্গত, যে গুপ্তচরবৃত্তির অভিযোগে অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে নিয়ে বিচারের মুখোমুখি করতে চাওয়া হচ্ছে, তাতে দোষী প্রমাণিত হলে ১৭৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে তার।

উইকিলিকস জুলিয়ান অ্যাসাঞ্জ ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি (ডিএনসি)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর