Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একুশের প্রথম প্রহরে শ্রদ্ধাবনত জাতি


২১ ফেব্রুয়ারি ২০২০ ০১:০০

ঢাকা: মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে নামেন সর্বস্তরের মানুষের ঢল।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং তার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

ভাষা শহিদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

শ্রদ্ধা নিবেদনের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ চুপচাপ দাঁড়িয়ে থেকে শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

এরপর শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি হিসেবে মন্ত্রিপরিষদের সদস্য এবং দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে দলের পক্ষ থেকে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধানেরা, কূটনীতিক, আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় শহিদ মিনার প্রাঙ্গণে উপস্থিত ছিলেন।

এরপর জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী শহিদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সংসদের বিরোধীদলীয় নেতা, ঢাকার দুই মেয়র, বিভিন্ন দেশের কূটনীতিক, তিন বাহিনীর প্রধানেরা এবং পুলিশপ্রধান শ্রদ্ধা নিবেদন করেন।

মুক্তিযুদ্ধের রণাঙ্গনে নেতৃত্বদানকারীদের সংগঠন সেক্টর কমান্ডারস ফোরামও ফুল দেয় প্রথম প্রহরে। শহিদদের শ্রদ্ধা জানান হুইলচেয়ারে করে আসা একদল যুদ্ধাহত মুক্তিযোদ্ধা।

প্রথম প্রহরে শহিদ মিনারে একে একে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, বিভিন্ন রাজনৈতিক দল, সহযোগী সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক, ছাত্র, যুব, শ্রমিক, কৃষক সংগঠনের নেতা ও কর্মীসহ সর্বস্তরের মানুষ।

রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের পরই শহিদ মিনার সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এসময় ফুলে ফুলে ছেয়ে যায় শহিদ মিনারের বেদি। এসময় কেন্দ্রীয় শহিদ মিনারে ছিল কঠোর নিরাপত্তা।

এছাড়া সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রতিটি জেলা শহরে রাত  ১২টা ১ মিনিটে শহিদ মিনারে ভাষা শহিদদের শ্রদ্ধা জানিয়েছেন জেলা প্রসাশক, পুলিশ প্রসাশন, প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা। পরে সর্বস্তরের জন সাধারণ শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

২১ ফেব্রুয়ারি মাতৃভাষা শ্রদ্ধাবনত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর