Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলা গানে ভাষাশহিদদের স্মরণ


২১ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৩৬

ঢাকা: উদযাপন কিংবা পালন— বিদেশি গান ছাড়া আমাদের যেন চলেই না। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় এখানে উজ্জ্বল ব্যতিক্রম। একুশের প্রথম প্রহরে বাংলা গানে গানে শহীদের স্মরণ করছে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে শহিদ মিনারের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এসে সমবেত হয় শিক্ষার্থীরা।

তাদের সঙ্গে যোগ দেয় চলচ্চিত্র সংসদ, সাংবাদিক সমিতি ও ভাষা আন্দোলনের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ছাত্রসংগঠন ছাত্রলীগের নেতা-কর্মীরা। ডাকসু নেতা সাদ্দাম হোসেনের নেতৃত্বেও আসে কয়েকজন।

টিএসসির পায়রা চত্বরে শুরু হয় ভাষার গান। অনেকটা আড্ডার ছলে দেওয়া গানের এই আসরে গানে গানেই স্মরণ করা হয় ভাষা শহিদদের।

এর আগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে নামে সর্বস্তরের মানুষের ঢল।

রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং তার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। শ্রদ্ধা নিবেদনের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ চুপচাপ দাঁড়িয়ে থেকে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

এরপর শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি হিসেবে মন্ত্রিপরিষদের সদস্য এবং দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে দলের পক্ষ থেকে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধানেরা, কূটনীতিক, আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত ছিলেন।

টিএসসি বাংলা গান ভাষাশহিদ স্মরণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর