Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহানন্দার তীরে পর্যটন করপোরেশনের পিকনিক স্পট নির্মাণ বেআইনি


২৩ ফেব্রুয়ারি ২০২০ ২০:৪৮

ঢাকা: চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর ওপর নির্মিত শেখ হাসিনা সেতুর কাছের এলাকায় ৬১ একর জমির ওপর পর্যটনকেন্দ্র ও পিকনিক স্পট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা বেআইনি হবে বলে ঘোষণা করেছেন হাইকোর্ট। তবে জমি অধিগ্রহণ করে অথবা নদীর পাশের খাস জমিতে এই প্রকল্প করতে পারে বলেও মত জানিয়েছেন আদালত।

রোববার (২৩ ফেব্রুয়ারি) বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ও চাঁপাইনবাবগঞ্জের অধিবাসী রাবেয়া বসরির করা আবেদন এবং এ বিষয়ে নদী কমিশনের দেওয়া এক প্রতিবেদনের ভিত্তিতে এ আদেশ দেন আদালত।

আদালতে আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম ও মনজিল মোরসেদ। নদী কমিশনের পক্ষে আইনজীবী ছিলেন কাজী মুহাম্মদ এমদাদুল হক।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ওই প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে হলফনামা দাখিল করা হলেও এ ধরনের কোনো কাগজপত্র জেলা প্রশাসক আদালতে দেখাতে পারেননি। ফলে বিষয়টি প্রধানমন্ত্রীর গোচরে নিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জনপ্রশাসন সচিবকে নির্দেশ দিয়েছন।’

মামলার বিবরণে জানা যায়, ২০১৮ সালের ১৭ এপ্রিল এ পর্যটনকেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রাথমিক পর্যায়ে সীমানা পিলার স্থাপন করেন চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের তৎকালীন সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ। গতবছর ১০ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক পর্যটন কেন্দ্র স্থান পরিদর্শন করেন। এই প্রকল্পের বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জের অধিবাসী তুফানী বেগমের করা আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক হাইকোর্টে হলফনামা দাখিল করেন। ওই হলফনামায় বলা হয়, এ পর্যটন কেন্দ্র নির্মাণ প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে অনুমোদন দিয়েছেন।

এদিকে এ প্রকল্প জমি নিয়ে নদী কমিশন হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করে। সেই প্রতিবেদনে প্রকল্প এলাকাকে নদীর জমি হিসেবে উল্লেখ করা হয়। কমিশন নদীর জমিতে প্রকল্প না করতেও জেলা প্রশাসনে আপত্তি জানায় বলে প্রতিবেদনে বলা হয়। এ প্রেক্ষাপটে শুনানি শেষে এ আদেশ দেন।

করপোরেশন পর্যটন পিকনিক স্পট


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর