Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদাসহ ৪ আসামির বিরুদ্ধে প্রতিবেদন দাখিল ২৫ মার্চ


২৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:৫৩

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে হরতাল-অবরোধে মানুষ পুড়িয়ে মারার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের সময় পিছিয়ে আগামী ২৫ মার্চ নতুন করে দিন ঠিক করেছেন আদালত।

হরতাল-অবরোধের সময় ৪২ জনকে পুড়িয়ে মারার অভিযোগে হত্যা ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে দায়ের করা মামলায় রোববার (২৫ ফেব্রুয়ারি) প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল।

কিন্তু এ দিন গুলশান থানা পুলিশ প্রতিবেদন দাখিল করতে পারেনি। এ জন্য ঢাকা মহানগর হাকিম খুরশীদ আলম আদালতে নতুন দিন ঠিক করেন।

২০১৫ সালের ২ ফেব্রুয়ারি বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী মামলাটি দায়ের করেন। ওই দিন আদালত গুলশান থানার অফিসার ইনচার্জকে (ওসি) অভিযোগ তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। দণ্ডবিধি ৩০২, ১০৯ ও ১২০ (বি) ধারায় মামলাটি দায়ের করা হয়।

ওই মামলার অভিযুক্ত অপর তিন আসামি হলেন, চেয়ারপারসনের উপদেষ্টা ড. এমাজউদ্দিন আহম্মেদ, প্রাক্তন ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী ও স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া। মামলার অভিযোগ থেকে জানা যায়, বিভিন্ন পত্রিকার সংবাদের উদ্ধৃতি দিয়ে মামলার অভিযোগে উল্লেখ করা হয়, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান অবরোধ ও হরতালে গত ৫ জানুয়ারি থেকে এ পর্যন্ত ৪২ জনকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়েছে।

উক্ত হত্যাকাণ্ডের দায়ভার অবরোধ ও হরতাল আহ্বানকারী ২০ দলীয় জোটের প্রধান বিএনপি নেত্রী খালেদা জিয়া এবং অপর ৩ আসামির ওপর বর্তায়। অন্যদিকে অনির্দিষ্টকালের অবরোধ ও হরতাল দিয়ে মানুষ হত্যা রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধঘোষণার সামিল হিসেবে রাষ্ট্রদ্রোহিতার অপরাধের মধ্যে পড়ে বলে বলা হয়েছে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এআই/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর