Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বোচ্চ ভ্যাট দেওয়া ১০ প্রতিষ্ঠানকে সম্মাননা


২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৩৭

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানকে সম্মাননা দিয়ে থাকে। এ ধারাবাহিকতায় এবারও বাণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাট দেওয়া ১০টি প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের সম্মেলন কক্ষে সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেলায় এ বছর দেশি ও বিদেশি ৪৮৭টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। ৫ শতাংশ হারে মেলা থেকে মোট ৬ কোটি ৪৭ লাখ টাকা ভ্যাট আহরিত হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে এনবিআরের সদস্য (ভ্যাট নীতি) মো. মাসুদ সাদিক প্রতিষ্ঠানগুলোর হাতে সম্মাননা তুলে দেন। প্রতিষ্ঠানগুলোর পক্ষে ওয়ালটন হাই টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক এস এম রেজাউল আলম ও সারা লাইফ স্টাইল লিমিটেডের প্রতিনিধি মো. মতিউর রহমান বক্তব্য রাখেন। স ম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান।

যেসব প্রতিষ্ঠান সম্মাননা পেয়েছে সেগুলো হলো- ওয়ালটন হাই টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এসকোয়ার ইলেকট্রনিক্স লিমিটেড, সারা লাইফ স্টাইল লিমিটেড, র‌্যাংগস ইলেকট্রনিক্স লিমিটেড, হাতিল কমপ্লেক্স লিমিটেড, মাল্টি লাইন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রাণ আরএফএল সেন্টার, ফিট এলিগেন্স লিমিটেড, নাভানা ফার্নিচার লিমিটেড, মেসার্স ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটেড ও বংগ বেকারস লিমিটেড।

প্রধান অতিথির বক্তব্যে এনবিআর সদস্য মাসুদ সাদিক বলেন, ‘জনগণের দেওয়া ভ্যাট আহরণে এই দশটি প্রতিষ্ঠান বাণিজ্য মেলায় আইন পরিপালনের দৃষ্টান্ত স্থাপন করেছে।এই সংস্কৃতি অন্যান্য স্থানেও ছড়িয়ে দিতে হবে। এজন্য ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। ’ ভ্যাট আহরণে ডিজিটালকরণের ওপর জোর দেন তিনি।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে ড. মইনুল খান বলেন, ‘বাণিজ্য মেলায় আহরিত মোট রাজস্বের পরিমাণ কম হলেও তা অনেক তাৎপর্যপূর্ণ। এই ভ্যাট সাধারণ জনগণ সরাসরি দিয়েছে এবং তারা জানতে চেয়েছেন এই ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়েছে কিনা? বাণিজ্য মেলায় এই দশটি প্রতিষ্ঠানের অধিকাংশ অটোমেশন পদ্ধতিতে ভ্যাটের হিসাব সংরক্ষণ করেছে এবং সঠিক পরিমাণ ভ্যাট পরিশোধ করেছে। এনবিআরের চেয়ারম্যানের স্বাক্ষর করা এই সম্মাননা তাদের ভ্যাট আইন মানার স্বীকৃতি। ’ অন্যান্য প্রতিষ্ঠানকেও স্বেচ্ছায় আইন মেনে ভ্যাট দেওয়ার জন্য আহ্বান জানান তিনি।

বাণিজ্যমেলা সর্বোচ্চ ভ্যাট

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর