Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিরোধ ভুলে আ.লীগের কাউন্সিলর প্রার্থীদের মেনে নেওয়ার আহ্বান


২৪ ফেব্রুয়ারি ২০২০ ২১:৩৪

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় সিটি করপোরেশনের নির্বাচনে দলের সমর্থন পাওয়া কাউন্সিলর প্রার্থীদের কয়েকজনকে নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূলের নেতারা। যোগ্য প্রার্থীকে সমর্থন না দেওয়ার অভিযোগও করেছেন তারা। তবে নির্বাচনে সমন্বয়কের দায়িত্ব পাওয়া আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন দলের স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থন দেওয়া কাউন্সিলর প্রার্থীদের মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন। একই আহ্বান এসেছে নগর আওয়ামী লীগের নেতাদের কাছ থেকেও।

বিজ্ঞাপন

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভা হয়েছে। এতে সভাপতিত্ব করেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য সোমবার (২৪ ফেব্রুয়ারি) পর্যন্ত ৮ জন মেয়র পদে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। ৪১ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে মনোনয়ন পত্র নিয়েছেন ৩১৩ জন। ১৪টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে মনোনয়নপত্র নিয়েছেন ৫৫ জন। নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জামানের কার্যালয় থেকে পাওয়া তথ্যে জানা গেছে, কাউন্সিলর পদে অধিকাংশই আওয়ামী লীগের নেতাকর্মী। দলের সমর্থন পাওয়া প্রার্থী বাদেও গড়ে প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে চারজন করে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

নগর আওয়ামী লীগের বর্ধিত সভায় উপস্থিত নেতাদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, সভার প্রায় পুরো সময়জুড়ে কাউন্সিলর প্রার্থীদের নিয়েই আলোচনা হয়েছে। নগরীর মোহরা, উত্তর আগ্রাবাদ, উত্তর কাট্টলী, দক্ষিণ কাট্টলী, আলকরণ, দক্ষিণ পতেঙ্গাসহ কয়েকটি ওয়ার্ডে দলের সমর্থন নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সংশ্লিষ্ট ইউনিটের নেতারা। জামালখান-বাগমনিরাম-লালখান বাজার, আন্দরকিল্লা-চকবাজার-দেওয়ানবাজারসহ কয়েকটি ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী নিয়েও সমালোচনা হয়েছে।

সভায় মোশাররফ হোসেন বলেন, ‘যাদের প্রার্থী করা হয়েছে, তাদের সমর্থন দিয়েছে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। মনোনয়ন বোর্ডের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুতরাং তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রার্থী। দলের স্বার্থে যাদের প্রার্থী করা হয়েছে তাদের মেনে নিতে হবে এবং সবাইকে তাদের পক্ষে কাজ করতে হবে।’

বিজ্ঞাপন

বিদ্রোহী প্রার্থী ও ক্ষুব্ধ নেতাদের উদ্দেশে তিনি বলেন, ‘পদ-পদবি সাময়িক। আমি মন্ত্রী ছিলাম, এখন নেই। আমাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের প্রেসিডিয়াম সদস্য করেছেন। আগামীতে না-ও থাকতে পারি। তাই বলে কি আওয়ামী লীগ করব না ? আওয়ামী লীগের একজন কর্মী হয়ে থাকাও তো অনেক গৌরবের।’

সভায় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘ওয়ার্ড-থানা থেকে যদি কোনো আপত্তি থাকে, সেটা লিখিত আকারে দেন। আমরা দেখব। কিন্তু যাদের প্রার্থী করা হয়েছে, তারা প্রধানমন্ত্রীর প্রার্থী। তাদের বাদ দিয়ে বিদ্রোহী কাউকে সমর্থন দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। প্রধানমন্ত্রী যাকে প্রার্থী করেছেন, তাদের পক্ষেই আমাদের সবাইকে কাজ করতে হবে।’

জানতে চাইলে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন সারাবাংলাকে বলেন, ‘কাউন্সিলর প্রার্থী নিয়ে কিছু আপত্তি এসেছে। আমাদের নির্বাচন সমন্বয়কারী মোশাররফ হোসেন বলেছেন, এটা মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত। স্থানীয়ভাবে দলের সমর্থন প্রত্যাহার বা নতুন কাউকে প্রার্থী করার এখতিয়ার নেই। আগামী ৩ মার্চের মধ্যে নৌকার পক্ষে সকল কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। নৌকা প্রতীকের মেয়রের পক্ষে একটা কমিটি হবে। কাউন্সিলর প্রার্থীর পক্ষে আলাদা কমিটি হবে।’

তবে নগর আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর কয়েকজন সদস্য জানিয়েছেন, ভোটকেন্দ্রে মেয়র এবং কাউন্সিলরদের জন্য আলাদা-আলাদা কমিটি করার নির্দেশনা নিয়ে সভায় আপত্তি উঠেছে। বেশ কয়েকজন নেতা বক্তব্য দিয়েছেন, আলাদা কমিটি হলে দ্বন্দ্ব-সংঘাত বাড়বে। দেখা যাবে, ভোটের সময় নেতাকর্মীরা বিভক্ত হয়ে পড়েছেন এবং এতে মেয়র ও কাউন্সিলর প্রার্থী উভয়ই ক্ষতির সম্মুখীন হবেন। তারা সমন্বয়ের মাধ্যমে কেন্দ্রে কেন্দ্রে মেয়র ও কাউন্সিলর প্রার্থীর জন্য একটি কমিটি করার দাবি করেছেন।

সভায় মেয়র প্রার্থী নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরীও বক্তব্য রাখেন। তিনি বলেন, মেয়র পদে অনেকে মনোনয়ন প্রত্যাশী ছিলেন। আমার চেয়েও যোগ্য অনেকে ছিলেন। কিন্তু নেত্রী আমাকে মনোনয়ন দিয়েছেন। আমি দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতি করছি। আমি নেতাকর্মীদের ঐক্যবদ্ধ সহযোগিতা চাই।

সভায় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সম্পাদকমণ্ডলীসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা এবং থানা ও ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদকরা ছিলেন।

আ জ ম নাছির উদ্দীন আওয়ামী লীগ চট্টগ্রাম চট্টগ্রাম সিটি করপোরেশন চসিক টপ নিউজ রেজাউল করিম চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর