Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রবীণ রেজাউলের বিরুদ্ধে লড়াইয়ের মাঠে ‘তরুণ’ শাহাদাত


২৪ ফেব্রুয়ারি ২০২০ ২৩:২৫

চট্টগ্রাম ব্যুরো: আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপির মনোনয়ন পেয়েছে দলটির নগর কমিটির সভাপতি ডা. শাহাদাত হোসেন। এছাড়া এরই মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ মেয়র পদে নগর কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরীকে মনোনয়ন দিয়েছে। বিএনপির অপেক্ষাকৃত তরুণ নেতা হিসেবে পরিচিত পঞ্চাশোর্ধ্ব শাহাদাত প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন আওয়ামী লীগের প্রবীণ নেতা ষাটোর্ধ্ব রেজাউলের সঙ্গে।

বিজ্ঞাপন

সোমবার (২৪ ফেব্রুয়ারি) রাতে বিএনপির স্থায়ী কমিটির সভায় দলের মেয়র প্রার্থী চূড়ান্ত করা হয়। এবার মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে শাহাদাত ছাড়াও ছিলেন নগর কমিটির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, পোশাক ব্যবসায়ী এরশাদউল্লাহ ও সাবেক কাউন্সিলর নিয়াজ মোহাম্মদ খান এবং ডা. লুসি খান। তবে ‘ক্রান্তিকালে’ চট্টগ্রাম নগরীতে বিএনপিকে নেতৃত্ব দেওয়া শাহাদাতের ওপরই আস্থা রেখেছেন দলটির নীতিনির্ধারকেরা।

বিজ্ঞাপন

মনোনয়ন পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় শাহাদাত হোসেন সারাবাংলাকে বলেন, ‘আমি বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়া এবং মিথ্যা মামলায় সাজাপ্রাপ্ত হয়ে বিদেশে অবস্থান করা ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। দলের স্থায়ী কমিটির সব সদস্য এবং চট্টগ্রামের বিএনপির নেতাকর্মীদের প্রতিও আমি কৃতজ্ঞ। কারণ তারা আমার ওপর আস্থা রেখেছেন। আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি পুনর্ব্যক্ত করছি। গ্রহণযোগ্য পরিবেশে ভোটারেরা স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারলে বিএনপির জয় অবশ্যম্ভাবী।’

প্রায় ৫৫ বছর বয়সী শাহাদাত হোসেন ছাত্রদলের রাজনীতি থেকে উঠে এসে এক দশক আগে চট্টগ্রাম নগর বিএনপির সাধারণ সম্পাদক হন। এরপর তিনি বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্বও পেয়েছিলেন। পরবর্তী সময়ে তিনি চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি হয়ে সেই দায়িত্ব পালন করে আসছেন। সজ্জন হিসেবে পরিচিত শাহাদাত একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসন থেকে প্রার্থী হয়ে আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী নওফেলের কাছে পরাজিত হন। এ সময় কারাগারে থেকেই তিনি নির্বাচনে অংশ নেন।

সংসদ নির্বাচনের এক বছর পর আবারও চট্টগ্রাম নগরীতেই ভোটের মাঠে আসছেন শাহাদাত। তার মনোনয়ন পাবার খবরে চট্টগ্রামের নেতাকর্মীদের মধ্যে উচ্ছ্বাস তৈরি হয়েছে। ফেসবুকে নেতাকর্মীদের অভিনন্দনের বন্যায় ভাসছেন শাহাদাত। বিএনপি নেতারা বলছেন, চমকের নামে কোনো ব্যবসায়ী কিংবা নবাগতের বদলে দলের একজন নেতা মনোনয়ন পাওয়ায় তারা খুশি।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড চট্টগ্রাম সিটির মেয়র পদে রেজাউল করিম চৌধুরীকে প্রার্থী ঘোষণা করে। প্রায় ৬৭ বছর বয়সী রেজাউল করিম চৌধুরী এই প্রথম কোনো নির্বাচনে দলের মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকে নামতে যাচ্ছেন নির্বাচনী যুদ্ধে।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন হবে।

চসিক ডা. শাহাদাত হোসেন বিএনপি মেয়রপ্রার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর