Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতিবাজদের শাস্তির আওতায় আনা হবে: আইনমন্ত্রী


২৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:২২

স্পেশাল করেসপন্ডেন্ট
ঢাকা: দুর্নীতিবাজ ও ঋণ খেলাপিদের সুষ্ঠু বিচার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তিনি বলেন, যারা ঋণ খেলাপি ও আর্থিক খাতে অনিয়ম করেছে, তাদেরকে শাস্তির আওতায় আনতে হবে ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটের সম্মেলন কক্ষে আয়োজিত অতিরিক্ত জেলা জজ ও সমপর্যায়ের বিচারকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

আইনমন্ত্রী বলেন, আর্থিক অনিয়মের ক্ষেত্রে দুদক তদন্ত করছে, যাদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে তাদেরকে বিচারের আওতায় আনা হবে। তবে কাউকে অযথা হয়রানি করা হবে না বলেও মন্তব্য করেন তিনি।
আনিসুল হক বলেন, বর্তমান সরকার দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি মেনে চলে। অনেক ঋণ খেলাপি রয়েছে, আমাদের দেশের অনেক টাকা লুটপাট হয়ে গেছে। কিন্তু দেশে কেউ আইনের ঊর্ধ্বে নয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বিচারকদের উদ্দেশে বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। যারা দেশের সম্পদ লুট করেছেন, যেখানেই আইনের ব্যত্যয় ঘটেছে –তাদেরকে ‍সুষ্ঠুভাবে বিচারের আওতায় আনবেন-মাফ করবেন না। এজন্য আপনাদেরকে যত ধরনের সহযোগিতা দরকার সরকার সব ধরনের সহযোগিতা করবে।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে ৩৩ লাখ বিচারাধীন মামলা রয়েছে। এসব মামলা জট কমানোর উদ্যোগ নিয়েছে সরকার। এর জন্য বিচারক নিয়োগ, পুরো দেশে নতুন করে আদালত ভবন নির্মাণ, ই-জুডিশিয়ারি প্রকল্পসহ সরকার নানা পদক্ষেপ নিয়েছে।

আইনমন্ত্রী বলেন, বর্তমানে ৩৯৫ জন বিচারক আছে। বিচারক সংকট একটি বড় বিষয়। তবে বিচারক নিয়োগ রাতারাতি নিয়োগ দেওয়ার বিষয় নয়। চলতি বছরে আরও ১৮৪ জন বিচারক নিয়োগ দেওয়া হবে। এসব কার্যক্রম শেষ হলে মামলা জট কমে আসবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক বিচারপতি খন্দকার মূসা খালেদ ও আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক উপস্থিত ছিলেন। কর্মশালায় ৩৫ জন বিচারক অংশ নেন।

সারাবাংলা/জেএ/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর