Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পার্টি প্রধানের পদও ছেড়েছেন মাহাথির, ভেঙে গেছে ক্ষমতাসীন জোট


২৫ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৫৮

শুধুমাত্র মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদই নয়, পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়ার (পিপিবিএম) চেয়ারম্যান পদ থেকেও সরে গেছেন মাহাথির মোহাম্মদ। একইসঙ্গে ভেঙে গেছে মালয়েশিয়ার ক্ষমতাসীন জোট পাকাতান হারাপান (পিএইচ)। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে স্ট্রেইটসটাইমস।

এদিকে কয়েকটি সূত্র জানিয়েছে, সাড়ে তিন বছর আগে গড়ে ওঠা রাজনৈতিক দলটির অন্য সদস্যদের সঙ্গে একমত হতে পারেননি ৯৪ বছর বয়সী মাহাথির, তাই তিনি এই সিদ্ধান্ত নিয়েছে। তবে অনেক পর্যবেক্ষক জানিয়েছে, ক্ষমতাসীন জোট পাকাতান হারাপান (পিএইচ) ভেঙে দেওয়ার পেছনে মাহাথিরের ভূমিকা রয়েছে।

এখন, মালয়ভিত্তিক কয়েকটি দলকে সঙ্গে নিয়ে নতুন জোট গঠন করবে প্রিবুমি বেরসাতু পার্টি। জোট থেকে তারা আগের সঙ্গী ছোট রাজনৈতিক দলগুলোকে বের করে দেবে। ক্ষমতাসীন জোট ভেঙে যাওয়ার কারণে,  এখন আর আনোয়ার ইব্রাহীমকে দেওয়া কথা রাখতে হবে না মাহাথিরকে। তাই প্রধানমন্ত্রী পদে আর আসা হচ্ছে না আনোয়ার ইব্রাহীমের।

পদত্যাগের পরপরই মাহাথিরকে নিয়ে আলোচনার ঝড় উঠেছে মালয়েশিয়ায়। এর আগে, কয়েকটি সাক্ষাৎকারে তিনি সাবেক প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাকের ব্যাপারে বলেন, তার শাস্তি হওয়া দরকার কারণ তিনি রাষ্ট্রীয় অর্থ তশরুফ করেছেন।

কিন্তু সম্প্রতি ইউএমএনও সভাপতি আহমাদ জাহিদ হামিদি ও পার্টি ইসলাম সে মালয়েশিয়ার প্রেসিডেন্ট আব্দুল হাদির সঙ্গে মাহাথিরের ছবি প্রকাশিত হয়েছে। যাদের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থপাচারের অভিযোগে মামলা রয়েছে।

 

 

পাকাতান হারাপান পার্টি প্রিবুমি মালয়েশিয়া মাহাথির মোহাম্মদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর