Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্চের কর্মসূচি নতুনমাত্রায় পালনে তৃণমূলে আ.লীগের চিঠি


২৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৫৪

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, ১৭ মার্চ জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’— এই চার কর্মসূচি নির্বাচনী বছরে নতুনমাত্রায় পালনের নির্দেশনা দিয়ে তৃণমূলে চিঠি পাঠিয়েছে আওয়ামী লীগ।

ডাকযোগে পাঠানো এই চিঠি রোববার থেকে ইস্যু করা শুরু হয়েছে। চিঠিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই রয়েছে।

দলটির সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চিঠিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জেলা/মহানগর, উপজেলা/থানা পৌরসভার সংশ্লিষ্ট নেতাদের দৃষ্টি আকর্ষণ করে নির্বাচনী বছরের কথা মাথায় রেখে—ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি ‘নতুনমাত্রায়’ যথাযোগ্য মর্যাদায় পালনের আহ্বান জানান।

এ বিষয়ে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া চিঠি ইস্যুর বিষয়টি সারাবাংলাকে স্বীকার করেন, তবে তিনি বিস্তারিত বলতে রাজি হননি।

এদিকে ঐতিহাসিক ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানের আওয়ামী লীগের জনসভাকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি নিতে শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ৭ মার্চের জনসভাকে কেন্দ্র করে ধানমণ্ডি টু সোহ্‌রাওয়ার্দী উদ্যানে ২০ জাতীয় সম্মেলনের আদলে আলোজসজ্জ্বা করা হবে। ১লা মার্চ থেকে ধানমণ্ডি ৩/এ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের সামনের সড়কটি আলোকসজ্জায়, তোরণ ও ফেস্টুনে সুসজ্জ্বিত থাকবে। একই আদলে ধানমণ্ডি ৩২ নম্বরও আলোকসজ্জায় সজ্জ্বিত করা হবে। এ লক্ষ্যে রোববার সকাল থেকে ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে কাজ শুরু হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ১৮ ডিসেম্বর বোরবার আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের পাশের প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে এক যৌথসভার আয়োজন করে আওয়ামী লীগ। সভায় ঢাকার পার্শ্ববর্তী জেলার নেতা, দলীয় সংসদ সদস্য, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

যৌথসভায় ৭ মার্চের জনসভায় বিষয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, ‘আগামী ইলেকশনের আগে ঢাকা সিটিতে আমরা এত বড় জনসভা আর করতে পারব না। তাই এই জনসভাকে  সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। সভায় ইউনিয়ন-ওয়ার্ডের নেতারা আসবেন, তারা নেত্রীর বক্তব্য থেকে আগামী এক বছরের একটা গাইডলাইন পেয়ে যাবে। সেটা মনে রেখেই সর্বস্তরের নেতা-কর্মীকে নিয়ে আসতে হবে। সেদিন ঐতিহাসিক ৭ মার্চ দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জনসভা সফল করার লক্ষ্যে এ সভা হয়।’

সেদিন ওবায়দুল কাদের আরও বলেছিলেন, “৭ মার্চের ভাষণই তো স্বাধীনতার আসল ঘোষণা। কাজেই এর স্পিট আমরা তৃণমূলে ছড়িয়ে দিতে চাই। পাশাপাশি ৭ মার্চের জনসভা সফল করার জন্য ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোকে নির্দিষ্ট করে দায়িত্ব দেন ওবায়দুল কাদের। আর জেলা নেতারাও সভা সফল করার লক্ষ্যে সকল ধরনের প্রস্তুতি গ্রহণের অঙ্গীকার করেন। গত ৩০ অক্টোবর ইউনেস্কোর একটি উপদেষ্টা কমিটি ১৯৭১ সালের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণটিকে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামান্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়ে ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ অন্তর্ভুক্ত করে। আর ১৭ মার্চ, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেন। সরকারিভাবে দিনটিকে জাতীয় শিশু দিবস হিসেবে উদযাপিত হয়। ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন বাঙালির মুক্তির সংগ্রামের অবিসংবাদিত এই নেতা। তার সাহসী ও আপসহীন নেতৃত্বে অনুপ্রাণিত হয়েই ওই পাকিস্তানি ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি।”

বিজ্ঞাপন

এদিকে গত বছর ১২ মার্চ জাতীয় সংসদের অধিবেশনে পাকিস্তানি বাহিনীর গণহত্যা নিয়ে সাধারণ আলোচনার আগে একাত্তরের ২৫ মার্চ রাতে এবং মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর নির্মম বর্বতার ‘সচিত্র প্রতিবেদন’ দেখানো হয়। ১৪৭ বিধিতে জাসদের সংসদ সদস্য শিরীন আখতার পাকিস্তানি বাহিনীর নির্মমতায় নিহতদের স্মরণে প্রতিবছর ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ পালনের প্রস্তাব উত্থাপন করেন। এরপর একাত্তরের ওই ভয়াল চিত্র সংসদে উপস্থাপনের জন্য স্পিকারের অনুমতি চান প্রধানমন্ত্রী। এরপর দীর্ঘ আলোচনা শেষে ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যার দিনটি জাতীয়ভাবে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের প্রস্তাব পাস হয়। একই সঙ্গে এই দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

সারাবাংলা/আরএন/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর