Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুজিববর্ষ: ৩০০ আসনে স্বাস্থ্য ক্যাম্প, এমপিদের সাইকেল র‌্যালি


২৫ ফেব্রুয়ারি ২০২০ ২২:৫৫

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজন ‘মুজিববর্ষ’ উপলক্ষে দেশের ৩০০টি সংসদীয় আসনে একযোগে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প বসানো হবে। ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি এই ক্যাম্পের আয়োজন করা হবে। এছাড়া আগামী ২৪ মার্চ রাজধানীতে সাইকেল র‌্যালিসহ জাতীয় সংসদের পক্ষ থেকে বিশেষ স্বাস্থ্য সচেতনতা কর্মসূচি নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গঠিত জাতীয় সংসদের স্বাস্থ্যসেবা উপকমিটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাস্থ্য সেবা উপকমিটির সভাপতি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক। উপস্থিত ছিলেন কমিটির সদস্য ডা. হাবিবে মিল্লাত, ডা. মনসুর রহমান, ডা. নাসির উদ্দিন, ডা. জাকিয়া নুর ও ডা. আব্দুল আজিজ এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ডা. রুহুল হক বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবাষিকী উপলক্ষে ‘সুস্থ সবল জাতি গড়ি, মুজিববর্ষ পালিন করি’ শিরোনামে সাইকেল র‌্যালির আয়োজন করা হয়েছে। এছাড়া স্বাস্থ্যসেবা উপকমিটির পক্ষ থেকে আগামী ৫ নভেম্বর মানিক মিয়া অ্যাভিনিউতে ম্যারাথন দৌড়, ১৮ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর সংসদ চত্বরে ১০ দিনব্যাপী বিশেষ স্বাস্থ্য মেলা এবং ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি ৩০০টি সংসদীয় আসনে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প অনুষ্ঠিত হবে।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওই ক্যাম্পে বিভিন্ন ধরনের রোগে আক্রান্তদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হবে। ওই ক্যাম্পের মাধ্যমে প্রায় পাঁচ লাখের বেশি মানুষকে স্বাস্থ্যসেবা দেওয়া হবে বলে উল্লেখ করেন তিনি।

কর্মসূচি সফল করার আহ্বান জানিয়ে ডা. রুহুল হক বলেন, সাইকেল র‌্যালির উদ্দেশ্য দেশের মানুষকে সচেতন করে তোলা। এর মাধ্যমে হৃদরোগ, স্ট্রোক (মস্তিস্কে রক্তক্ষরণ), ডায়াবেটিস, ক্যানসার, কিডনি রোগ, শ্বসনতন্ত্রের দীর্ঘ মেয়াদি রোগ ও হাঁপানির মতো অনেক অসংক্রামক রোগ থেকে রক্ষা পাওয়া যায়।

তিনি আরও বলেন, আগামী ২৪ মার্চ ভোর ৬টায় সাইকেল র‌্যালিটি মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হয়ে ধানমন্ডি ২৭ নম্বর রোড-শংকর-জিগাতলা-সিটি কলেজ মোড়-মিরপুর রোড হয়ে মানিক মিয়া এভিনিউয়ে শেষ হবে। র‌্যালিতে সংসদ সদস্য ও সাধারন সাইক্লিস্ট ছাড়াও ১৮ বছরের বেশি বয়সী ও সুস্থ দেহের অধিকারী যে কেউ অংশ নিতে পারবেন। তবে অংশগ্রহণের জন্য আগামী ৫ মার্চের মধ্যে নিবন্ধন করতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সাইকেল র‌্যালির উদ্বোধন করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এছাড়া ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ নূর ই আলম চৌধুরী বিশেষ অতিথি হিসিবে উপস্থিত থাকবেন। র‌্যালিতে দুই হাজার থেকে আড়াই হাজার সাইক্লিস্ট অংশ নেবেন। এর মধ্যে এ পর্যন্ত এক হাজার ৩০৪ জন নিবন্ধিতও হয়েছেন বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুজিববর্ষ সংসদীয় আসন সাইকেল র‌্যালি স্বাস্থ্য ক্যাম্প স্বাস্থ্যসেবা ক্যাম্প


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর