Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দিল্লিতে মৃত ২০, সেনা মোতায়েন ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি


২৬ ফেব্রুয়ারি ২০২০ ১৪:৫০

ভারতের রাজধানী দিল্লির উত্তর-পূর্বাঞ্চলে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে চলমান আন্দোলনকে কেন্দ্র করে হিন্দুত্ববাদী আগ্রাসনে ইতোমধ্যেই ২০ জনের মৃত্যু হয়েছে। আগুন ধরিয়ে দেওয়া হয়েছে কয়েকটি মসজিদে। প্রকাশিত ভিডিও থেকে দেখা গেছে দিল্লির কয়েকটি মসজিদে অগ্নিসংযোগ করা হচ্ছে এবং হনুমান দলের পতাকা টানিয়ে দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে, প্যারামিলিটারি ফোর্স আইন শৃঙ্খলা রক্ষার্থে মাঠে নেমেছে। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছেন ভারতের শীর্ষস্থানীয় রাজনীতিবিদরা। খবর এএনআই, পিটিআই, বিবিসি, দ্য কুইন্ট।

এদিকে, দিল্লির পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বিজেপি নেতা অমিত শাহ’র পদত্যাগ দাবি করেছেন ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) প্রধান সোনিয়া গান্ধী।

এর আগে, পৃথক দুইটি টুইটার বার্তায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত লোকসভা সদস্য মহুয়া মৈত্র দিল্লির বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছেন।

সিএএ এর বিরুদ্ধে ভিম আর্মির ডাকে দেশব্যাপী অবরোধের অংশ হিসেবে দিল্লির জাফরাবাদে ১৫০০ নারী রাস্তায় অবস্থান নিয়ে অবরোধ করে রেখেছিলেন। তারা টানা দুইদিন এই কর্মসূচি চালিয়ে যাওয়ার পর বিজেপি নেতা কপিল মিশ্র সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ঘোষণা দেন, জাফরাবাদের ওই অবরোধ সমাবেশের বিপরীতে মৌজপুরে তাঁরা একটি সমাবেশ করবে। সিএএ সমর্থকদের ওই সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানান তিনি।

https://twitter.com/MahuaMoitra/status/1232517387133440000

পরে, কপিল মিশ্র আরেকটি ভিডিও টুইটারে প্রকাশ করেন। যেখানে দেখা যায়, দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার বেদ প্রকাশকে সঙ্গে নিয়ে মৌজপুর চকে অবস্থান নিয়েছেন সিএএ সমর্থকরা। পরে জাফরাবাদ থেকে সিএএ বিরোধীরা মৌজপুর চক অভিমুখে যাত্রা করে। মাঝপথে সিএএ বিরোধীদের দমাতে চেষ্টা করে পুলিশ। প্রকাশিত ভিডিও থেকে দেখা যায় লাল শার্ট পরা এক যুবক পুলিশের সঙ্গে বাকযুদ্ধের এক পর্যায়ে নিজের পিস্তল থেকে ফাঁকা গুলি ছোড়েন।

প্রসঙ্গত, ওই ঘটনার পর থেকেই দিল্লিতে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে।

আরও পড়ুন – নাগরিকত্ব আইন নিয়ে সংঘর্ষে দিল্লিতে নিহতের সংখ্যা বেড়ে ১৮

আরও পড়ুন – নাগরিকত্ব আইন: দিল্লিতে দুই পক্ষে সংঘর্ষে মৃত ৭, আহত ১০০

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দিল্লি মৃত্যু সিএএ সেনাবাহিনী


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর