Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ের প্রত্যেক নাগরিক পাচ্ছেন ১২০০ মার্কিন ডলার


২৬ ফেব্রুয়ারি ২০২০ ১৬:০৪

ক্রয় ক্ষমতা বাড়ানো এবং অর্থনৈতিক চাপ নিরসনের লক্ষ্যে হংকংয়ের স্থায়ী অধিবাসীদের প্রত্যেককে ১২০০ মার্কিন ডলার করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ। বুধবার (২৬ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

হংকংয়ের ১৮ বছরের বেশী বয়স্ক সাত মিলিয়ন নাগরিকের জন্য বার্ষিক বাজেট থেকে ১০ হাজার হংকং ডলার (১২০০ মার্কিন ডলার) করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, সরকারবিরোধী আন্দোলনের মুখে কয়েকমাস ধরে চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চীনের অধীনে সায়ত্ত্বশাসিত এই বিশেষ অঞ্চলের অর্থনীতি মুখ থুবড়ে পড়ে। সেই অবস্থা কাটিয়ে উঠতে না উঠতেই আবার করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগের সংক্রমণে হংকংয়ের অর্থনীতি কার্যত ধুঁকছে। সেই অবস্থা থেকে উন্নয়নের লক্ষ্যে হংকংয়ের বেইজিং সমর্থিত সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

ইতোমধ্যেই, হংকংয়ে কভিড-১৯ রোগে ৮১ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে দুইজনের।

হংকংয়ের অর্থমন্ত্রী পল চ্যান জানিয়েছেন, এই অর্থবছরে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছে হংকংয়ের অর্থনীতি। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় এই অর্থ সাহায্য কাজে লাগবে বলে আশা করা হচ্ছে। হংকংয়ের সার্বিক অর্থনীতিতে ১২০বিলিয়ন হংকং ডলার প্রণোদনা দেওয়া হচ্ছে।

এছাড়াও, বাড়ি ভাড়া কমানো এবং বেতন ও সম্পদের ওপর কর মওকুফের সিদ্ধান্ত নিয়েছে হংকংয়ের শাসনকারী কর্তৃপক্ষ।

তবে, ২০২১ সাল পর্যন্ত ঘোষিত এই বার্ষিক বাজেটের মোট ঘাটতি দাঁড়াবে ১৮ বিলিয়ন মার্কিন ডলার, হংকংয়ের ইতিহাসে যা রেকর্ড পরিমাণ ঘাটতি হিসেবে চিহ্নিত হয়েছে।

কভিড-১৯ করোনাভাইরাস পল চ্যান হংকং

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর