Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন টোলপ্লাজা স্থাপনসহ ৭ প্রস্তাবে অনুমোদন


২৭ ফেব্রুয়ারি ২০২০ ০৫:৩০

ঢাকা : দেশের টোল ব্যবস্থায় অটোমেশন, যাত্রাবাড়ী থেকে ডেমরা মহাসড়ক চারলেনে উন্নীত প্রকল্পসহ ৭ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ সব কথা বলেন।

বৈঠকে মোট ৭ টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে তার বিস্তারিত সংবাদ ব্রিফিং এ তুলে ধরেন অর্থমন্ত্রী।

আলোচ্য সূচির মধ্যে সড়ক ও জনপদ অধিদফতরের আওতায় টোল প্লাজা অটোমেশন প্রকল্প। সড়ক ও জনপদ অধিদফতরের আওতায় ধলেরশ্বরী নদীতে কম্পিউটারাইজড টোল প্লাজা করা হবে। এখানের পুরনো টোল প্লাজা সম্প্রসারণ করা হবে। সব মিলিয়ে মোট ব্যয় হবে ৩৬ কোটি ১০ লাখ টাকা।

অর্থমন্ত্রী বলেন, টোল ব্যবস্থা অটোমেশনে পরিনত করা জরুরী। পাশাপাশি সকল গাড়ীতে প্রিপেইড মিটারের ব্যবস্থা করতে হবে। এতে করে এ খাতে শৃংখলা ফিরবে। সরকারের রাজস্ব বাড়বে।

তিনি বলেন, ‘শুরুতে পোস্তগোলা ও ধলেশ্বরী টোল প্লাজা অটোমেশন করা হবে। তাহলে টোল আদায় সহজ হবে। আর সড়ক রক্ষণাবেক্ষণে সরকারের ভর্তুকি কমবে।’

অন্য প্রস্তাবগুলোর মধ্যে যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণে প্রকল্পে গণপূর্তকাজ শেষ করার জন্য সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান তমা কন্সট্রাকশনকে কাজ দেওয়ার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এ কাজে ব্যয় হবে ৩৩২ কোটি ১২ লাখ ৬৩ হাজার টাকা।

এছাড়াও বিদ্যমান চুক্তির আওতায় সৌদি আরব থেকে সাড়ে চার লাখ টন ডিএপি সার আমদানিতে সায় দেওয়া হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘এক হাজার ৩২৯ কোটি ৫১ লাখ ৪২ হাজার ২২৫ টাকা ব্যয়ে এ সার আমদানি করা হবে।’

বৈঠকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নাগরিক অবকাঠামো উন্নয়নের নারায়ণগঞ্জ সিটি করপোরেশন কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পের প্রাক সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ করা, প্রকল্পের ড্রইং, ডিজাইন ও টেন্ডার ডকুমেন্ট প্রণয়ন কাজের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি ৯৩ লাখ ৮০ হাজার ৩৩০ টাকা।

সরবরাহকারী প্রতিষ্ঠান ইন্দোনেশিয়ার বিএসপি থেকে ১৫৯ কোটি টাকা ব্যয়ে জরুরি চাহিদাপূরণের জন্য কম্বি পার্সেল গ্যাস ওয়েল ১৫ হাজার ২৭২ টন এবং ১৪ হাজার ৪০১ টন ডিজেল আমদানিতে সায় দেওয়া হয়। এত ব্যয় হবে ১৫৯ কোটি ১২ লাখ টাকা।

ই-জিপি রিলেটেড ট্রেনিং কার‌্যক্রম বাস্তবায়নে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে দোহাটেক নিউ মিডিয়াকে নিয়োগের চুক্তি স্বাক্ষরের প্রস্তাবে সায় দেওয়া হয়। এতে খরচ হবে ৪০ কোটি ১১ লাখ ৮৫ হাজার ২৬৩ টাকা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় ডিজাসটার রিক্স ম্যানেজমেন্ট প্রজেক্ট, এখানে ১২১ কোটি ৭৯ লাখ ৯৬ হাজার টাকা। এটা জয়েন্টভেনচার ওরিয়েন্টাল কনসালটেন্ট গ্লোবাল কোম্পানীকে পরামর্শ সেবার ক্রয় অনুমোদন দেয়া হয়েছে। তিনটি বিভাগ এখানে যুক্ত রয়েছে। একটি হচ্ছে এলজিআরডি, পানি উন্নয়ন বোর্ড ও বিদ্যুৎ ব্যবস্থাপনা অধিদপ্তর।

অর্থমন্ত্রী উন্নয়ন প্রকল্প সরকারি ক্রয় সংক্রান্ত কমিটি সাত প্রস্তাব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর