Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা মার্চে


২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৩৬

ঢাকা: এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) শিক্ষাপ্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা মার্চের প্রথম সপ্তাহে প্রকাশ করা হতে পারে। প্রাথমিকভাবে প্রকাশিত তালিকা থেকে শিক্ষাপ্রতিষ্ঠান যাচাইবাছাই করে চূড়ান্ত তালিকার প্রজ্ঞাপন জারি করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিও’র প্রাথমিক তালিকা থেকে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের নাম কাটা গেছে। তবে নতুন করে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের নাম যুক্ত করা হয়নি। তবে অপর একটি সূত্র বলেছে, এমপিও তালিকায় থাকা পঞ্চাশের অধিক শিক্ষাপ্রতিষ্ঠানের যোগ্যতা না থাকলেও তাদের তালিকাভুক্ত করা হয়েছে। এজন্য একজন সচিবকে আহ্বায়ক করে আট সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে এমপিওভুক্তি নীতিমালা অনুযায়ী যোগ্যতা অর্জন না করা প্রতিষ্ঠান বাতিল করার সুপারিশ করেছেন।

বিজ্ঞাপন

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন বলেন, ‘প্রথম ধাপে প্রকাশিত তালিকা আমরা যাচাইবাছাই করেছি। ওদের দেওয়া তথ্যের সঙ্গে মাঠ পর্যায়ে পরিদর্শন তথ্যের মিল না থাকায় কয়েকটি প্রতিষ্ঠানকে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। যেসব প্রতিষ্ঠানের সব যোগ্যতা পূরণ হয়েছে, তাদের শিক্ষাপ্রতিষ্ঠান পরিচিতি নম্বর নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হবে।’

তিনি আরও বলেন, ‘তালিকা প্রকাশের পর এমপিও পাওয়া প্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন চাওয়া হবে। মাঠ পর্যায়ে সেসব আবেদন যাচাইবাছাই করে শিক্ষকদের এমপিওভুক্তি করা হবে।’

উল্লেখ্য, নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন স্কুল ও কলেজ রয়েছে ১ হাজার ৬৫১টি। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ১০৮টি। মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণি স্তরের প্রতিষ্ঠান ৮৮৭টি, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ৬৮টি, কলেজ (একাদশ ও দ্বাদশ শ্রেণি) ৯৩টি এবং ডিগ্রি কলেজ ৫৬টি।

বিজ্ঞাপন

এমপিও এমপিওভুক্ত চূড়ান্ত তালিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর