Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দিল্লির চলমান সহিংসতায় বিএনপির উদ্বেগ


২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৮:২০

ঢাকা: নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ইস্যুতে ভারতের রাজধানী দিল্লিতে চলমান সহিংসতায় উদ্বেগ জানিয়েছে বিএনপি।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে দলটি এ উদ্বেগ জানিয়েছে। বিবৃতিতে সই করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বিবৃতিতে বলা হয়, গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা গেছে, সম্প্রতি ভারতে পাস হওয়া বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) পক্ষ ও বিপক্ষ গোষ্ঠীর মধ্যে যে বিরোধ তৈরি হয়েছিল, তা এরই মধ্যে সাম্প্রদায়িক সহিংসতায় রূপ নিয়েছে। সহিংসতায় নিহত ও আহতের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। বিএনপি গভীর দুঃখ ও উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, নিহত ও আহতদের মধ্যে মুসলমান ও হিন্দু— দুই ধর্মীয় সম্প্রদায়ের ভারতীয়রাই আছেন।

বিবৃতিতে বিএনপি স্মরণ করিয়ে দিয়েছে, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) পাসের ভয়াবহ প্রতিক্রিয়া, এই উপমহাদেশ তথা এ অঞ্চলের সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য হুমকি হয়ে উঠবে। এর আগেও এ বিষয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেওয়া হয়েছিল। ওই বিবৃতিতে হুঁশিয়ার করে বলা হয়েছিল, বহুত্ববাদের আদর্শ থেকে যেকোনো বিচ্যুতি সব ধর্মের মানুষের সমান নিরাপত্তা নিশ্চিতের পথে একটি অনিবার্য বাধা। দিল্লির চলমান সাম্প্রদায়িক দাঙ্গা তা আবার সুষ্পষ্ট উদাহরণ হয়ে দাঁড়িয়েছে।

বিবৃতিতে বলা হয়, এ অঞ্চলের শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় বাংলাদেশ বরাবরই উদ্যোগী। ভারতের প্রতিবেশী দেশের নাগরিকদের প্রতিনিধিত্বশীল দল হিসেবে বিএনপি তাই সবসময়ই ভারত রাষ্ট্র ও জনগণের শান্তি, স্থিতিশীলতা ও স্বাভাবিক পরিবেশ কামনা করে। বিএনপি বিশ্বাস করে, ভারতের বর্তমান নির্বাচিত সরকার তার দেশের সংবিধানের অন্তর্নিহিত চেতনানুযায়ী ধর্ম, বর্ণ, নির্বিশেষে সব নাগরিকের মৌলিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমেই চলমান সংকটের সমাধান করবে।

এ অঞ্চলের বৃহৎ দেশ হিসেবে আঞ্চলিক শান্তি, সম্প্রীতি, উন্নয়ন, নিরাপত্তা, স্থিতিশীলতা ও স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্যে ভারত সরকার যথাযথ ভূমিকা গ্রহণ করবে— এমন প্রত্যাশ্যার কথাই বিবৃতিতে জানিয়েছে বিএনপি।

নাগরিকত্ব সংশোধনী আইন বিএনপির উদ্বেগ ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন সিএএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর