Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দিল্লিতে চলমান পরিস্থিতিতে ১২ বিশিষ্টজনের উদ্বেগ


২৭ ফেব্রুয়ারি ২০২০ ২৩:২৫

ঢাকা: ভারতের রাজধানী দিল্লিতে চলমান সাম্প্রদায়িক দাঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়েছেন দেশের ১২জন বিশিষ্ট ব্যক্তি।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ গণমাধ্যমে এ বিবৃতি পাঠান।

বিবৃতিতে উল্লেখ করা হয়, আমারা ভারতের রাজধানী দিল্লীতে চলমান সাম্প্রদায়িক দাঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বেশ কিছুদিন ধরে দিল্লীসহ সারাভারতে রাজনৈতিক-সামাজিক শক্তি ও দলসমূহ বিবৃতি, সমাবেশ ও প্রতিবাদী মিছিল সমাবেশের মধ্যদিয়ে গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত করে আসছিলো। বিগত ক’দিনে হঠাৎ করে পরিস্থিতির অবনতি হয়। এনআরসি বিরোধীদের ওপর সহিংস আক্রমণ শুরু হয় এবং ইতোমধ্য ২৭ জনের প্রাণহানী এবং বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

আমরা বন্ধুপ্রতিম পড়শি ও মুক্তিযুদ্ধের প্রধান সহায়তাকারী পরীক্ষিত বন্ধুরাষ্ট্র ভারতের এহেন দাঙ্গা পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছি। একইসঙ্গে এই শঙ্কা প্রকাশ করছি যে পরিস্থিতি সম্মিলিতভাবে সামাল দিতে না পারলে পার্শ্ববর্তী দেশ সমূহে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে পারে। যা এ অঞ্চলের দেশ সমূহের শান্তি, গণতন্ত্র, উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করবে।

আমরা ভারত সরকার ও জনগণকে আহ্বান জানাই দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করে ভারতের ঐতিহ্য সাম্প্রদায়িক সম্প্রীতি ও গণতন্ত্রিক মূল্যবোধ রক্ষা করুন।

একইসঙ্গে মুক্তিযুদ্ধের বাংলাদেশের সংগ্রামী জনগণকে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য সম্মুনত রাখতে বিশেষভাবে আহ্বান জানাই।

সহিংসতার বিরুদ্ধে সম্প্রীতির সচেতন জাগরণ সকল ধর্মান্ধতাকে রুখে দেবে- এ আমাদের বিশ্বাস।

বিবৃতি দানকারী ব্যক্তিদের মধ্যে আছেন, আনিসুজ্জামান, আব্দুল গাফ্ফার চৌধুরি, হাসান আজিজুল হক, অনুপম সেন, হাসান ইমাম, সারোয়ার আলী, রামেন্দু মজুমদার, মফিদুল হক, তারেক আলী, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ ও গোলাম কুদ্দুছ।

 

১২ বিবৃতি বিশিষ্ট জন


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর