Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন করে চার দেশে শনাক্ত কোভিড-১৯


২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৩:২০

করোনাভাইরাস বা কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়া দেশগুলোর তালিকায় এবার যোগ হলো নিউজিল্যান্ড, বেলারুশ, লিথুয়ানিয়া ও নাইজেরিয়া। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি)  এ ৪টি দেশে প্রথমবারের মতো করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। খবর রয়টার্স।

নিউজিল্যান্ড কর্তৃপক্ষ জানিয়েছে, ইরান থেকে ফেরা এক ব্যক্তি কোভিড-১৯ আক্রান্ত বলে পরীক্ষায় নিশ্চিত হওয়া গেছে। ষাটের কোঠায় বয়স ওই ব্যক্তি অকল্যান্ড সিটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, তার অবস্থা উন্নতির দিকে।

বেলারুশের স্বাস্থ্যসেবা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাশিয়ান সংবাদ সংস্থা টাস জানিয়েছে, বেলারুশে প্রথম কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন। মন্ত্রণালয় জানায়, ২৭ জনের ওপর পরীক্ষা করা হয়। এর মধ্যে ইরান ফেরত এক শিক্ষার্থী করোনাভাইরাস আক্রান্ত।

ওদিকে, লিথুয়ানিয়াতেও প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয় শুক্রবার। লিথুয়ানিয়ায় আক্রান্ত হয়েছেন একজন নারী যিনি ইতালির উত্তরের ভেরোনা শহর থেকে এ সপ্তাহে নিজ দেশে  ফেরত যান। এক বিবৃতিতে লিথুয়ানিয়ার সরকার বলেছে, আক্রান্ত ওই নারীকে সিয়াউলিয়াই শহরের একটি হাসপাতালে আলাদা করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

৩৯ বছরের ওই নারীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এখনও তার ভেতর কোভিড-১৯ এর লক্ষণগুলো প্রাথমিক পর্যায়ে বলে জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী অরেলিয়াস ভেরিগা।

নাইজেরিয়ায় প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী ইতালি থেকে তিন দিন আগে সেখানে পৌঁছান বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই ব্যক্তি ইতালির নাগরিক।

শুক্রবার এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী ওসাগি এগানির জানান, ইতালির ওই নাগরিক করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয় বৃহস্পতিবার। লাগোস শহরের একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন।

`তার শারীরিক অবস্থা ক্লিনিক্যালি স্টেবল, কোন লক্ষণ এখনও মারাত্মক নয়,’ যোগ করেন নাইজেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী।

গেল ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া প্রাণঘাতী এ ভাইরাসে চীনে প্রায় ৮০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ২৮০০’র কাছাকাছি মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, চীনের বাইরে আরো ৪৬ দেশে আক্রান্তের সংখ্যা আনুমানিক ৩৭০০ আর মৃত্যুর সংখ্যা ৪৬।

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ৮২ হাজার, মৃত্যু ২৮০৮ জনের

করোনা কোভিড-১৯ নিউজিল্যান্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর