Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মুজিব লেকচার’ এ লিভার রোগ নিয়ে আলোচনায় ডা. স্বপ্নীল


১ মার্চ ২০২০ ০২:০২

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তামিল নাড়ুর ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজে আয়োজন করা হয়েছে ‘মুজিব লেকচার’ এর। এতে আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রেখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) আয়োজিত এই অনুষ্ঠানে অধ্যাপক স্বপ্নীল লিভার ফেইলিউর রোগীদের চিকিৎসায় আটলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন পদ্ধতি নিয়ে কথা বলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

তার নেতৃত্বে বাংলাদেশি একদল লিভার বিশেষজ্ঞ ২০১৭ সাল থেকে আটলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন পদ্ধতিতে লিভার ফেইলিউরের রোগীদের চিকিৎসাসেবা প্রদান করে আসছেন। এরই মধ্যে প্রায় দুই শতাধিক রোগী এই চিকিৎসার মাধ্যমে উপকৃত হয়েছেন।

লিভার ফেইলিউরের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ব্যবহারে উপমহাদেশে সবচেয়ে বেশি অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের। এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে এই বিষয়ে তাদের তিনটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। দেশে বিদেশে ১০টিরও বেশি সম্মেলনে তারা নিজেদের অভিজ্ঞতা উপস্থাপন করেছেন।

ভেলোরে অনুষ্ঠিত মুজিব লেকচারে ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের হেপাটোলজি, গ্যাস্ট্রোএন্টারোলজি, ইন্টারনাল মেডিসিন, নেফ্রোলজি, টক্সিকোলজি ও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের শিক্ষক, বিশেষজ্ঞরাও অংশগ্রহণ করেন।

এছাড়াও মুজিববর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগে লিভার ফেইলিউরের চিকিৎসায় ‘প্লেক্স’ পদ্ধতি প্রবর্তনের ব্যাপারে ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের লিভার বিভাগের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করে। তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগকে এই বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

বিজ্ঞাপন

লিভার রোগ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর