Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইনস্যুরেন্সের টাকার জন্য আগুন লাগে না তো?— প্রশ্ন প্রধানমন্ত্রীর


১ মার্চ ২০২০ ১৫:৫৮

ঢাকা: একসময় পোশাক কারখানাগুলোতে ঘন ঘন আগুন লাগার ঘটনায় ইনস্যুরেন্সের টাকার যোগসূত্রের দিকে ইঙ্গিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমি যেটা বলি, খুব সত্য বলি। একটা সময় পোশাক কারখানাগুলোতে ঘন ঘন আগুন লাগত। এত আগুন কেন লাগত? ইনস্যুরেন্সের টাকা খাওয়ার জন্য আগুন লাগে না তো? আমি গোয়েন্দা সংস্থা দিয়ে তদন্ত করালাম যে সত্যিই আগুন লাগছে কি না। কিছু কিছু ধরাও পড়ল। আর কিছু কিছু লোককেই নিজেই বলে ফেললাম, ভাই আর কত খাবেন, অনেকবার তো নিলেন! আমি যেহেতু চিনি, আমার একটু বলার অধিকার আছে, সেজন্যই বললাম।

আরও পড়ুন- দুর্নীতি তাড়াতে বিমার ডিজিটালাইজেশনের দাবি জানালেন প্রধানমন্ত্রী

রোববার (১ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আপনারা খেয়াল করেছেন কি না— স্বাধীনতার পরপর পাটের ‍গুদামে-কারখানায় আগুন লাগত। তারা ইনস্যুরেন্স কোম্পানির টাকা পেত। দেখা যেত, পাট বিক্রি দিয়ে আগুন লাগিয়ে ইনস্যুরেন্স কোম্পানিতে মোটা অঙ্কের ডিমান্ড দিয়ে মোটা টাকা হাতিয়ে নিত। ঠিক একই ধরনের ঘটনা বাংলাদেশেও পোশাক কারখানাগুলোর ক্ষেত্রে ঘটেছে বলে মন্তব্য করেন তিনি।

বিমা খাতের সংশ্লিষ্টদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, কোনো কারখানায় আগুন লাগলে আপনারা যাদের পরিদর্শনে পাঠিয়ে থাকেন, তাদের ভালো প্রশিক্ষণ থাকতে হবে, সৎ মানুষ হতে হবে। গ্রাহক যেন ইনস্যুরেন্সের প্রিমিয়ামটা ঠিকমতো দেন সেটা নিশ্চিত করতে হবে, আবার বিমার টাকাটা যেন সঠিকভাবে পান, সেটাও দেখতে হবে। যতটুকু ক্ষতি, ততটুকুই বিমা পাবে। ফাঁকি দিয়ে অতিরিক্ত টাকা নেওয়া— এই প্রবণতাটা দূর করতে হবে।

বিমা খাতে অ্যাকচুয়ারি সংকটের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের এখানে আরেকটা সমস্যা আমরা দেখি— অ্যাকচুয়ারি পাওয়া যায় না। আমরা সরকার গঠন করার পর লন্ডন থেকে একজনকে নিয়ে আসলাম। কিন্তু তিনি দু’বারের বেশি থাকতে পারেন না। কিন্তু অ্যাকচুয়ারি দরকার সার্বক্ষণিক। এ বিষয়ে যারাই পড়ালেখা করে, বিশেষ করে ব্রিটেনে পড়ালেখা করলে এত বড় চাকরি পেয়ে যায় যে দেশে আসতে চায় না। এ ক্ষেত্রে আমি মনে করি, দক্ষ জনশক্তির গড়ার জন্য জাতির পিতা একাডেমি তৈরি করে দিয়ে গেছেন। কিন্তু আমরা কেন এটা করতে পারছি না? প্রয়োজনে শর্ত দিয়ে নিজেদের অর্থ খরচ করে পড়ালেখা করিয়ে পেশাদার অ্যাকচুয়ারির সংখ্যা বাড়ানোর পরামর্শ দেন তিনি।

আরও পড়ুন- ‘বঙ্গবন্ধু বিমায় চাকরি করতেন, অবসরে গেলে আমিও করতে চাই’

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে বিমা সম্পর্কে সচেতনতা খুবই কম। আর এই বিমা মানুষকে সেবা দিতে পারে, এর মাধ্যমে বহু মানুষের কর্মসংস্থানও হতে পারে। একটা সময় বিমা কোম্পানিগুলো উপার্জনের ভালো পথ ছিল। এখন সেটা একটু কম। আমি মনে করে, এটা আবার ফিরে আসা উচিত। এই খাতে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা উচিত।

অনুষ্ঠানে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআর) নির্দেশনাবলী ও ‘বীমা ম্যানুয়াল’ নামক দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিমা খাতে অবদানের জন্য মরহুম গোলাম মাওলা, মরহুম খোদা বক্স, মরহুম এস এ চৌধুরী, মরহুম এম এ সামাদ, এম শামসুল আলমকে পুরস্কৃত করা হয়। পরে আইডিআরের পক্ষ থেকে ক্রেস্ট দেওয়া হয় শেখ হাসিনা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১ মার্চ ১৯৬০ সালে তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। এ দিনটিকে স্মরণ করে মন্ত্রিপরিষদ সভায় সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১ মার্চ জাতীয় বিমা দিবস হিসেবে ঘোষণা করা হয়।

জাতীয় বিমা দিবস প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর