Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্ধ হচ্ছে ক্লোন মোবাইল


১ মার্চ ২০২০ ১৯:১৫

ঢাকা: বন্ধ হতে যাচ্ছে ক্লোন বা নকল আইএমইআই সম্বলিত মোবাইল ফোন। এ বছরের শেষ দিকে ‘ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর)’ প্রযুক্তি স্থাপনের মধ্য দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন হবে। যন্ত্রটি কিনতে এরই মধ্যে দরপত্র আহ্বান করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সেইসঙ্গে ক্রেতাদের আইএমইআই যাচাই করে নতুন সেট কেনার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

রোববার (১ মার্চ) বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া ইউং) জাকির হোসেন খান সারাবাংলাকে বলেন, ‘ক্লোন বা নকল আইএমইআই সম্বলিত মোবাইল ফোন বন্ধ করতে আমাদের কার্যক্রম এগিয়ে চলছে। এনইআইআর প্রযুক্তি বসাতে আমরা এরই মধ্যে দরপত্র আহ্বান করেছি। জনগণকে নতুন সেট কেনার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রযুক্তিটি চালু হলে বাজারে থাকা সব অবৈধ মোবাইল ফোন অকার্যকর হয়ে যাবে। আশা করছি এ বছরের শেষ দিকে প্রযুক্তিটি চালু হতে পারে।’

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘প্রযুক্তিটি চালু হলে সব অবৈধ মোবাইল ফোন নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। তবে সঠিক উপায়ে কেনা ও প্রকৃত আইএমইআই সম্বলিত মোবাইল ফোনের গ্রাহকরা বিটিআরসির নতুন প্রযুক্তিতে নিবন্ধন করতে পারবেন। আর প্রযুক্তিটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বাজারে থাকা বৈধ ফোন সেটের মালিকদের নিবন্ধন করে নেওয়ার কথা রয়েছে। ফলে যাদের হাতে অবৈধ সেট নেই তারা কোনো ঝুঁকিতে নেই।’

এদিকে বিটিআরসি সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে মোবাইল ফোন কেনার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে। এর আগে ২০১৯ সালের ২৯ জুলাই মোবাইল ফোন কেনার ক্ষেত্রে আইএমইআই যাচাই করার পরামর্শ দেওয়া হয়েছিল। ওই সময় বিক্রেতার কাছ থেকে পাওয়া রশিদ সংরক্ষণের পরামর্শ দেওয়া হয়।

বিটিআরসি বলছে, নতুন মোবাইল ফোন কেনার সময় মেসেজ অপশনে গিয়ে KYD<space> ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২-তে পাঠাতে হবে। মোবাইল ফোনের বক্সে বা প্যাকেটে প্রিন্টেড স্টিকার থেকে অথবা *#০৬# ডায়াল করার মাধ্যমে তাৎক্ষকিভাবে সংশ্লিষ্ট ফোন সেটের আইএমইআই জানা যায়।

প্রযুক্তিটি চালু হলে অবৈধ মোবাইল ফোনে প্রাথমিকভাবে নির্দিষ্ট একটি সিম ছাড়া অন্য কোনো সিম কাজ করবে না। এমনকি পরবর্তী সময়ে কোনো সিমই কাজ করবে না ওই ফোন সেটে। এতে গ্রাহকরা বাধ্য হয়েই অবৈধ ফোন ব্যবহার বন্ধ করবেন। অবৈধ মোবাইল আমদানি বন্ধ, চুরি, নিরাপত্তা নিশ্চিতকরণ ও রাজস্ব ফাঁকি ঠেকাতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে বিটিআরসি।

ক্লোন মোবাইল বন্‌ধ বিটিআরসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর