Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎ-পানির মূল্যবৃদ্ধি প্রত্যাহার দাবি বাম গণতান্ত্রিক জোটের


২ মার্চ ২০২০ ০১:৫৮

ঢাকা: বিদ্যুৎ এবং পানির ‘অযৌক্তিক মূল্যবৃদ্ধি’র সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট। সমাবেশে বক্তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে দেশব্যাপী গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

রোববার (১ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাম জোটের কেন্দ্রীয় নেতা ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রাজেকুজ্জামান রতন।

সমাবেশে বক্তারা বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধি কার্যকর করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বিইআরসি আয়োজিত গণ-শুনানিতে আমরা প্রমাণ করেছিলাম বিদ্যুতের দাম কমানো সম্ভব। কিন্তু কর্তৃপক্ষ দাম বাড়ানোর পক্ষে যুক্তি দিতে না পারলেও সরকারের সিদ্ধান্ত অনুযায়ী দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে।

বক্তারা আরও বলেন, পিডিবি ও ওয়াসা দুটোই রাষ্ট্রীয় সেবামূলক প্রতিষ্ঠান। কিন্তু এখন তা বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। দুটো প্রতিষ্ঠানই লাভজনক এবং তারা মুনাফা করছে। সকল নিয়মনীতি ভঙ্গ করে ঢাকা ওয়াসা গত ১২ বছরে ১৩ বার এবং পিডিবি গত ১০ বছরে ৮ বার মূল্যবৃদ্ধি করেছে। জনগণের ট্যাক্স ও করের টাকায় পরিচালিত প্রতিষ্ঠান-দ্বয়ের দায়িত্ব জনগণকে সেবা দেওয়া, মুনাফা করা নয়। সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে পিডিবি ও ওয়াসার এই মূল্যবৃদ্ধি সম্পূর্ণ অযৌক্তিক ও অনৈতিক।

সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদ (মার্কসবাদী)-র মানস নন্দী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আকবর খান, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক শহীদুল আলম সবুজ, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুরানা পল্টনে গিয়ে শেষ হয়।

পানি বাম গণতান্ত্রিক জোট বিদ্যুৎ মূল্যবৃদ্ধি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর