Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: ইরানে শীর্ষ কর্মকর্তার মৃত্যু


২ মার্চ ২০২০ ১৯:৫৮

কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের শীর্ষ এক কর্মকর্তা। ৭১ বছর বয়সী ওই কর্মকর্তা, মোহাম্মদ মিরমোহাম্মদি দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি’র উপদেষ্টা পরিষদের একজন সদস্য ছিলেন। বার্তা সংস্থা এপির খবরে বলা হয় ইরানের রাষ্ট্রীয় রেডিও তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

প্রাণঘাতী কোভিড-১৯ আঘাতে এই প্রথম ইরানের কোন উচ্চপদস্থ ব্যক্তি মারা গেলেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৬ তে। চীন থেকে ছড়ানো ভাইরাসটিতে চীনের পর মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইরানে। মাত্র দুই দিনেই সংক্রমণ দ্বিগুণ হয়ে ইরানে এখন আক্রান্তের সংখ্যা ১৫০১ জন। ক্রমেই বেড়ে চলা সংক্রমণ প্রতিরোধে ৩ লাখ সেনা ও স্বেচ্ছাসেবী প্রস্তুত করছে বলে জানিয়েছে ইরান।

বিজ্ঞাপন

ইরানসহ মধ্যপ্রাচ্যজুড়ে সর্বশেষ ১৬৮০ জন আক্রান্ত হয়েছেন। মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতে আক্রান্তদের মধ্যে বেশিরভাগই কোভিড-১৯ সংক্রামিত হয়েছেন ইরান থেকে।

ইরানের রাষ্ট্রীয় টিভির খবরে বলা হয়, মিরমোহাম্মাদি তেহরানের উত্তরের এক হাসপাতালে মারা গেছেন। উপদেষ্টা পরিষদে দায়িত্ব পালনের আগে তিনি সাবেক দুই প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানি ও আলি খোমেনির (এখন দেশটির সর্বোচ্চ নেতা) অধীনে হেড অব প্রেসিডেন্সি হিসেবে কাজ করেছেন। প্রসঙ্গত, মিরমোহাম্মাদির মা’ও সম্প্রতি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।  ইরানে কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে রয়েছেন, ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকার ও উপ স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আলি রেজা রাইসি সোমবার জানান, ‘ইরানের সশস্ত্র বাহিনী ও এর স্বেচ্ছাসেবী অঙ্গ বাসিজ ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ৩ লাখ সেনা নিয়োজিত করার জন্য প্রস্তুত। এছাড়া, রেভোলিউশনারি গার্ডের গাড়ি গুলো বড় শহরগুলোর রাস্তাঘাটে জীবাণুনাশক স্প্রে করার কাজ চালিয়ে যাচ্ছে।’

বিজ্ঞাপন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে একইদিন অনলাইনে একটি ব্রিফিং করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনও একই ধরণের টেলিকনফারেন্স ব্রিফিং আয়োজনের উদ্যোগ নিয়েছিল।

ইতোমধ্যে স্কুল-কলেজ-ইউনিভার্সিটি বন্ধ রেখেছে ইরান। শিয়া সম্প্রদায়ের তীর্থস্থানগুলো বন্ধে সরকারের আহ্বানে যেসব তীর্থস্থান এখনও চালু রয়েছে সে স্থানগুলো জীবাণুনাশক নিয়ে পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছে কর্তৃপক্ষ।

ইরান করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ মোহাম্মদ মিরমোহাম্মদি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর