Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের বাড়তি সহায়তার আশ্বাস জার্মানির


২ মার্চ ২০২০ ২০:৫৭

ঢাকা: রোহিঙ্গাদের জন্য এর আগে অন্যান্য উন্নয়ন সহযোগীর সঙ্গে সহায়তা করলেও এবার বাড়তি সহায়তার আশ্বাস দিয়েছ জার্মানি। এক্ষেত্রে দেশটি কত ইউরো দেবে, সেটি এখনো নিশ্চিত করেনি। তবে এরই মধ্যে দু’টি সংস্থার মাধ্যমে দেওয়া অর্থ সহায়তা ছাড়াও জার্মানি ১৩ মিলিয়ন ইউরো সহায়তা দিয়েছে।

কেবল রোহিঙ্গা ইস্যু নয়, নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রেও সহায়তার আশ্বাস দিয়েছে জার্মানি। তবে বৈদেশিক বিনিয়োগ ও টেকসই উন্নয়নের জন্য বাংলাদেশকে সুশাসন নিশ্চিত করা, আইনশৃঙ্খলার উন্নতি এবং দুর্নীতি প্রতিরোধের তাগিদ দেওয়া হয়েছে জার্মানির পক্ষ থেকে।

বিজ্ঞাপন

সোমবার (২ মার্চ) বাংলাদেশ-জার্মানি সহযোগিতা বৈঠকে এসব আশ্বাস ও তাগিদ দেওয়া হয়। রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

সভার শেষ পর্যায়ে রেহিঙ্গা ইস্যুতে আলোচনার সময় কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেওয়ার কথা জানায় জার্মানির প্রতিনিধি দল। বলা হয়, এই অর্থ কক্সবাজারের স্থানীয়দের সহায়তায়ও কাজে লাগানো হবে। এই সহায়তা আন্তর্জাতিক অন্যান্য সংস্থার সঙ্গে রোহিঙ্গাদের কল্যাণে ব্যয় করা অর্থের অতিরিক্ত হিসেবে বিবেচিত হবে।

বৈঠকে জার্মানির পক্ষে নেতৃত্ব দেন দেশটির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান ড. ইউটি হিনব্যাস। বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব ড. গৌরঙ্গ চন্দ্র মোহস্ত। ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিাটার ফাহরেনহলজ ও দুই পক্ষের ঊর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

দিনব্যাপী বৈঠক শেষে জার্মানির প্রতিনিধিরা জানান, গত মাসের শেষ দিকে  জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয় মন্ত্রী ড. গার্ড মুলার বাংলাদেশ সফর করেন। এসময় তিনি বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করেন। তিনি রোহিঙ্গা শিবিরও পরিদর্শন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার বৈঠক হয়েছে। সফর শেষে বাংলাদেশকে নতুন ক্ষেত্রে সহযোগিতার কথা জানিয়েছেন তিনি। এই সহযোগিতার অংশ হিসেবে তার সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে বৈঠকে রোহিঙ্গাদের জন্য সহযোগিতার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা সূত্র জানায়, জার্মানির কাছে তিন খাতে সহায়তা চায় বাংলাদেশ। খাতগুলো হলো— নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানির দক্ষতা বৃদ্ধি, মানবাধিকার-সুশাসন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধি। অন্যদিকে রেহিঙ্গাসহ আরও ছয় ইস্যুসহ মোট ৯ ইস্যুতে আলোচনা হয়েছে বৈঠকে। ইস্যুগুলো হচ্ছে— অ্যাডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ ইন আরবান এরিয়া, বায়োডাইভারসিটি, জাস্টিস রিফর্ম অ্যান্ড হিউম্যান রাইটস, রোহিঙ্গা ক্রাইসিস ইন কক্সবাজার ডিস্ট্রিক্ট, প্রমোশন অব সোস্যাল অ্যান্ড ইনভারমেন্টাল স্টান্ডার্ড ইন দ্য টেক্সটাইল সেক্টর এবং রিনিউয়েবল এনার্জি।

এছাড়া বর্তমানে জার্মানির অর্থায়নে চলমান প্রকল্পগুলোর অগ্রগতি নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। বর্তমানে ১৮টি উন্নয়ন প্রকল্পে ঋণ ও অনুদান মিলিয়ে ৪৫ কোটি ৪০ লাখ ইউরো বা প্রায় ৫ হাজার কোটি টাকা ব্যয় হচ্ছে। দেশটির ঋণের সুদের হার ৩ শতাংশের কম। এই ঋণে যেসব প্রকল্প বাস্তবায়িত হচ্ছে সেগুলোর অগ্রগতি ভালো এবং প্রকল্পগুলোতে জটিলতা কম বলেও জানানো হয়।

টপ নিউজ বাংলাদেশ-জার্মানি রোহিঙ্গা সংকট রোহিঙ্গাদের জন্য সহায়তা

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর