Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিভি চ্যানেলকে শিল্প ঘোষণার দাবিতে আইনি নোটিশ


৩ মার্চ ২০২০ ১১:৪০

ঢাকা: দেশের বেসরকারি টিভি চ্যানেলসমূহকে শিল্প হিসেবে ঘোষণা করার জন্য সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার (৩ মার্চ) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া এ নোটিশ পাঠান।

মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব, শিল্প সচিব, আইন সচিব, বিটিআরসির চেয়ারম্যানকে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বেসরকারি চ্যানেলগুলোকে শিল্প হিসেবে ঘোষণার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সাত দিনের সময় দেওয়া হয়েছে। না হলে বিবাদীদের বিরুদ্ধে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও উল্লেখ করা হয় এতে।

নোটিশে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে আরও বলা হয়, সংবাদপত্রসহ ৩৩ টি সেবাখাতকে শিল্প হিসেবে ঘোষণার প্রস্তাব করা হয়েছে। কিন্তু টিভি চ্যানেলসমূহকে এর মধ্যে অর্ন্তভূক্ত করা হয়নি। বিশ্বে টিভি চ্যানেলসমূহকে শিল্প হিসেবে ঘোষণার নজির রয়েছে। টিভি চ্যানেলগুলো সমাজের নানান অসংগতি তুলে ধরেন। যা সমাজ বিনির্মাণে ভূমিকা পালন করে। তাছাড়া বাংলাদেশের অর্থনীতিতে বেসরকারি টিভি চ্যানেল সমূহের অবদান অনেক। বেসরকারি টিভি চ্যানেল সমূহকে শিল্প হিসেবে স্বীকৃতি দিলে এই সেক্টরের আরো উন্নতি হবে।

নোটিশকারী আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া বলেন, ‘জাতীয় অর্থনীতিতে বেসরকারি চ্যানেলগুলোর অবদান অনেক। এই সেবাখাতটিকে শিল্প হিসেবে স্বীকৃতি দিলে এই সেক্টর আরও উন্নত হবে; যা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে প্রচারের ফলে বিশ্বে কোটি কোটি দর্শক তার সুফল পাবে।’ একজন ভোক্তা হিসেবে তিনি এ নোটিশ পাঠিয়েছেন বলেও জানান এই আইনজীবী।

এর আগে, ২০১৪ সালে তিনি সংবাদপত্রকে শিল্প হিসেবে ঘোষণার দাবি জানিয়ে আইনি নোটিশ পাঠিয়েছিলেন।

আইনি নোটিশ টপ নিউজ বেসরকারি টিভি চ্যানেল


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর